Subcribe to our RSS feeds Join Us on Facebook Follow us on Twitter Add to Circles

About

ভূমিকা

ভূমিকা

উপস্থাপনায়

উপস্থাপনায় সোমনাথ, নির্জন, সৌরদীপ, পরাগ ও প্রসেনজিৎ
সবশেষে হাসেন বৃদ্ধ মেমিল বইটির প্রচ্ছদ পরিমার্জন করে একটি ফ্ল্যাপ যোগ করা হল ।। পূর্বক্ষণ - ইভান তুর্গেনেভ বইটির ডাস্ট জ্যাকেট যোগ করা হল ।। বেলকিনের গল্প - আলেক্সান্দ্র পুশকিন বইটির ডাস্ট জ্যাকেট যোগ করা হল ।। ছবিতে ছবিতে গল্প বইটির বাদ যাওয়া দুটি পাতা যোগ করা হল ।। ইস্পাত ২য় খণ্ড বইটিতে যোগ করা হল বাদ পড়ে যাওয়া ১৯৫ পাতাটি ।।

Random Posts

Mr. Arun Som's request

Mr. Arun Som's request

ঘোষণা

১লা জানুয়ারি, ২০১৬ থেকে আবার এই ব্লগের সমস্ত বই সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হল। একান্ত চেনা সোভিয়েত বইপ্রেমীদের মধ্যে নিরাপদ বন্টনের জন্য দাদুর দস্তানা নামে যে আলাদা গ্রুপ তৈরি করা হয়েছিল তারও আর কোনো প্রয়োজন থাকছে না, আপাতত। এই ব্লগের নাম, লিংক, বই যেখানে খুশি শেয়ার করুন, খুশিই হব। শুধু মনে রাখবেন, বইগুলো তৈরির পিছনে যাদের নিষ্ঠা-শ্রম-সময়-স্বেদ-ভালোবাসা রয়েছে তাদের প্রতি কৃতজ্ঞতা স্বীকারও একই সঙ্গে করবেন। যিনি বই ধার দিলেন, যিনি স্ক্যান করলেন, যিনি প্রসেস করলেন তাদের নাম উল্লেখ না করে, আমাদের ব্লগের নাম উল্লেখ না করে বইগুলো নিজেদের কৃতিত্ব বলে দাবি করলে আবার বিধি নিষেধের আড়ালে চলে যাবে সকলের প্রিয় এই বইগুলো ও ভবিষ্যতে লভ্য সমাধিক বাংলা সোভিয়েত বই।

শিশুপাঠ্য ছবির বইগুলো রঙিন প্রিন্ট নিয়ে আপনার বাড়ির বা পরিচিত বাচ্চাদের হাতে দিলে আমাদের প্রয়াস সার্থক হবে। ডাউনলোডের আগে পরে ব্লগের পোস্টে মন্তব্য করলে আমরা উৎসাহ পাবো।

আনাড়ির কাণ্ডকারখানা ১২ (নতুন আলাপ) - নিকোলাই নোসভ (অনু: অরুণ সোম)


 

সিরিজ : আনাড়ি
রচনা : 
নিকোলাই নোসভ
অনুবাদ : 
অরুণ সোম
  চিত্রশিল্পী : বরিস কালাউশিন

প্রকাশনা : রাদুগা প্রকাশন (রাশিয়া থেকে মুদ্রিত)
পৃষ্ঠা সংখ্যা : ২০
 আয়তন : ১২ মে. বা.


কৃতজ্ঞতা স্বীকার
ধার দিয়েছেন : মন্দাক্রান্তা দাশগুপ্ত, সমন্বয় মিস্ত্রি  
স্ক্যান : সোমনাথ দাশগুপ্ত, ঋতুপর্ণা
প্রসেসিং : ঋতুপর্ণা



ডাউনলোড করুন

2 comments:

pop said...

Vostok theke aage ei boi guli pawa jeto ! Ekhon ki ar publication bondho banglay ?

সোমনাথ দাশগুপ্ত said...

১৯৯২ এ সোভিয়েত ভেঙে যাওয়ার পরেই এই সমস্ত বই ভারতে ও বাংলাদেশে আসা বন্ধ হয়ে গেছিল ভস্তক তার স্টকের বই সব বিক্রি করে দিয়ে প্রকাশনা তুলে দেয়। ম্নীষার স্টক ও পরের কয়েক বছরে খালি করে এখন মূলত বিভিন্ন সাবজেক্টের ইংরিজি বই ও নিজেদের পাবলিকেশকের কিছু বই সম্বল করে রয়েছে। বাংলায় এই রকম পাবলিকেশ সম্পূর্ন বন্ধ। আমাদের এই ব্লগের মাধমে ডিজিটাইজড অবস্থায় সব বাংলা বই একদিন ফিরিয়ে দিতে পারব আপনাদের, আশা রাখি।

Navigator