Subcribe to our RSS feeds Join Us on Facebook Follow us on Twitter Add to Circles

About

ভূমিকা

ভূমিকা

উপস্থাপনায়

উপস্থাপনায় সোমনাথ, নির্জন, সৌরদীপ, পরাগ ও প্রসেনজিৎ
সবশেষে হাসেন বৃদ্ধ মেমিল বইটির প্রচ্ছদ পরিমার্জন করে একটি ফ্ল্যাপ যোগ করা হল ।। পূর্বক্ষণ - ইভান তুর্গেনেভ বইটির ডাস্ট জ্যাকেট যোগ করা হল ।। বেলকিনের গল্প - আলেক্সান্দ্র পুশকিন বইটির ডাস্ট জ্যাকেট যোগ করা হল ।। ছবিতে ছবিতে গল্প বইটির বাদ যাওয়া দুটি পাতা যোগ করা হল ।। ইস্পাত ২য় খণ্ড বইটিতে যোগ করা হল বাদ পড়ে যাওয়া ১৯৫ পাতাটি ।।

Random Posts

Mr. Arun Som's request

Mr. Arun Som's request

ঘোষণা

১লা জানুয়ারি, ২০১৬ থেকে আবার এই ব্লগের সমস্ত বই সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হল। একান্ত চেনা সোভিয়েত বইপ্রেমীদের মধ্যে নিরাপদ বন্টনের জন্য দাদুর দস্তানা নামে যে আলাদা গ্রুপ তৈরি করা হয়েছিল তারও আর কোনো প্রয়োজন থাকছে না, আপাতত। এই ব্লগের নাম, লিংক, বই যেখানে খুশি শেয়ার করুন, খুশিই হব। শুধু মনে রাখবেন, বইগুলো তৈরির পিছনে যাদের নিষ্ঠা-শ্রম-সময়-স্বেদ-ভালোবাসা রয়েছে তাদের প্রতি কৃতজ্ঞতা স্বীকারও একই সঙ্গে করবেন। যিনি বই ধার দিলেন, যিনি স্ক্যান করলেন, যিনি প্রসেস করলেন তাদের নাম উল্লেখ না করে, আমাদের ব্লগের নাম উল্লেখ না করে বইগুলো নিজেদের কৃতিত্ব বলে দাবি করলে আবার বিধি নিষেধের আড়ালে চলে যাবে সকলের প্রিয় এই বইগুলো ও ভবিষ্যতে লভ্য সমাধিক বাংলা সোভিয়েত বই।

শিশুপাঠ্য ছবির বইগুলো রঙিন প্রিন্ট নিয়ে আপনার বাড়ির বা পরিচিত বাচ্চাদের হাতে দিলে আমাদের প্রয়াস সার্থক হবে। ডাউনলোডের আগে পরে ব্লগের পোস্টে মন্তব্য করলে আমরা উৎসাহ পাবো।

গমের শীষ - উক্রাইনীয় উপকথা (অনু: শঙ্কর রায়)






অনুবাদ : শঙ্কর রায়
প্রকাশনা : প্রগতি প্রকাশন, মস্কো
পৃষ্ঠা সংখ্যা :  ১৬
আয়তন : ২৭ মে. বা.


কৃতজ্ঞতা স্বীকার
ধার দিয়েছেন : ফরিদ আক্তার পরাগ
স্ক্যান করেছেন : ফরিদ আক্তার পরাগ
প্রসেস করেছেন প্রসেনজিৎ




ডাউনলোড করুন

6 comments:

FARID AKHTER said...

প্রসেনজিৎ , গমের শীষ বইতি রিলিজ করার জন্য আপনাদের সকলকে অসংখ্য ধন্যবাদ । খুব সুন্দর হয়েছে ।

FARID AKHTER said...

প্রসেনজিৎ, প্রসেস খুব সুন্দর হয়েছে । ধন্যবাদ ।

প্রসেনজিৎ বন্দ্যোপাধ্যায় said...

ধন্যবাদ ফরিদবাবু। ফোটোশপ ইত্যাদি না জেনে আমি আমার যথাসাধ্য চেষ্টা করি। জানলে হয়ত খুব ভাল করতে পারতাম।

আপনার প্রতিও কৃতজ্ঞতার কোনও অন্ত নেই ফরিদবাবু।

Md.Golam Zakir Hossain said...

যে মুহুর্তে আমি, পরাগ ভাই এবং জোহা ভাই সোভিয়েত বই আমাদের বাচ্চাদের মধ্যে সহজলভ্য করার উপায় নিয়ে ভাবছি ঠিক তখনই পরাগ ভায়ের মাধ্যমে এই এ্যাড্রেসটির খোঁজ পেলাম। কিন্তু সবচেয়ে বড় সমস্যা হলো এরপর থেকে প্রতিদিন ঘুমানোর আগে আমার ৫ বছরের ছেলে আর ১০ বছরের মেয়েকে একটি করে সোভিয়েত গল্প শোনাতে হয়। ধন্যবাদ প্রসেনজিৎ বাবু আমাকে এমন মধুর যন্ত্রনায় ফেলার জন্য, ধন্যবাদ আমার সন্তানদের মাঝে বই প্রীতি গড়ে তোলার জন্য। আপনারা যারা এই উদ্যোগের সঙ্গে জড়িত তাদেরও ধন্যবাদ।

প্রসেনজিৎ বন্দ্যোপাধ্যায় said...

আপনাকেও এই ব্লগের তরফে ধন্যবাদ ও স্বাগত জানাই জাকিরদাদা। এই ব্লগের সফলতায় পরাগদাদার ভূমিকাও অনেকখানি। ঠিক যেটা আমরা চেয়েছিলাম সেটাই, অর্থাৎ ছোটদের সেই স্বপ্নের জগৎটা আবারও আমরা ফিরে আনতে পারছি দেখে অত্যন্ত তৃপ্ত লাগছে। এই কঠিন প্রচেষ্টায় আপনাদেরকে পাশে পেলে পথ ফুলের পাপড়িতে ছেয়ে যাবে।

আরও বন্ধুবান্ধবকে জানান এই ব্লগের কথা, নিয়ে যান বই। নানারকম মন্তব্যপ্রদানে ব্লগটির চলচ্ছক্তি জিইয়ে রাখুন।

Swati Jana said...

আমার কাছে এই বই টা ছিল না, নিয়ে নিলাম। এখানে আমিও আমার ব্যাক্তিগত অভিঞ্জতা জানাতে চাই। আমার ৪.৫ বছরের ছেলে আপনাদের ব্লগের খুব ভক্ত হয়ে পরেছে। আনারী তার ভীষণ প্রিয়। মাশার বুদ্ধি দেখে তারও সেই সমস্ত কাজ করতে সাধ জাগে। আর সাতরঙ্গা ফুলের ছবি থেকে সে চোখই ফেরাতে পারেনা। আপনাদের অসংখ্য ধন্যবাদ আমার সন্তানকে ও তার মতো আর ও অনেক শিশুকে তাদের শৈশবের শ্রেষ্ঠ উপহার দেওয়ার জন্য।।

Navigator