Subcribe to our RSS feeds Join Us on Facebook Follow us on Twitter Add to Circles

About

ভূমিকা

ভূমিকা

উপস্থাপনায়

উপস্থাপনায় সোমনাথ, নির্জন, সৌরদীপ, পরাগ ও প্রসেনজিৎ
সবশেষে হাসেন বৃদ্ধ মেমিল বইটির প্রচ্ছদ পরিমার্জন করে একটি ফ্ল্যাপ যোগ করা হল ।। পূর্বক্ষণ - ইভান তুর্গেনেভ বইটির ডাস্ট জ্যাকেট যোগ করা হল ।। বেলকিনের গল্প - আলেক্সান্দ্র পুশকিন বইটির ডাস্ট জ্যাকেট যোগ করা হল ।। ছবিতে ছবিতে গল্প বইটির বাদ যাওয়া দুটি পাতা যোগ করা হল ।। ইস্পাত ২য় খণ্ড বইটিতে যোগ করা হল বাদ পড়ে যাওয়া ১৯৫ পাতাটি ।।

Random Posts

Mr. Arun Som's request

Mr. Arun Som's request

ঘোষণা

১লা জানুয়ারি, ২০১৬ থেকে আবার এই ব্লগের সমস্ত বই সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হল। একান্ত চেনা সোভিয়েত বইপ্রেমীদের মধ্যে নিরাপদ বন্টনের জন্য দাদুর দস্তানা নামে যে আলাদা গ্রুপ তৈরি করা হয়েছিল তারও আর কোনো প্রয়োজন থাকছে না, আপাতত। এই ব্লগের নাম, লিংক, বই যেখানে খুশি শেয়ার করুন, খুশিই হব। শুধু মনে রাখবেন, বইগুলো তৈরির পিছনে যাদের নিষ্ঠা-শ্রম-সময়-স্বেদ-ভালোবাসা রয়েছে তাদের প্রতি কৃতজ্ঞতা স্বীকারও একই সঙ্গে করবেন। যিনি বই ধার দিলেন, যিনি স্ক্যান করলেন, যিনি প্রসেস করলেন তাদের নাম উল্লেখ না করে, আমাদের ব্লগের নাম উল্লেখ না করে বইগুলো নিজেদের কৃতিত্ব বলে দাবি করলে আবার বিধি নিষেধের আড়ালে চলে যাবে সকলের প্রিয় এই বইগুলো ও ভবিষ্যতে লভ্য সমাধিক বাংলা সোভিয়েত বই।

শিশুপাঠ্য ছবির বইগুলো রঙিন প্রিন্ট নিয়ে আপনার বাড়ির বা পরিচিত বাচ্চাদের হাতে দিলে আমাদের প্রয়াস সার্থক হবে। ডাউনলোডের আগে পরে ব্লগের পোস্টে মন্তব্য করলে আমরা উৎসাহ পাবো।

রুশ দেশের উপকথা (অনু: সুপ্রিয়া ঘোষ)


অনুবাদ : সুপ্রিয়া ঘোষ
সম্পাদনা : ননী ভৌমিক
অঙ্গসজ্জা : ত. আ. মাভ্‌রিনা
প্রকাশনা : রাদুগা, মস্কো
পৃষ্ঠা সংখ্যা :  ২৫১
আয়তন : ৩৪ মে. বা.


কৃতজ্ঞতা স্বীকার
ধার দিয়েছেন : সোমশুভ্র ঘোষরায়
স্ক্যান করেছেন : সোমশুভ্র ঘোষরায়
প্রসেস করেছেন : সোমশুভ্র ঘোষরায়
পরিমার্জনা ও পিডিএফকরণ 
: প্রসেনজিৎ



ডাউনলোড করুন

12 comments:

Forid Aktar Porag said...

এ বইটি ধার, স্ক্যান ও প্রসেস জন্য কারর সোমশুভ্র কে ধন্যবাদ এবং প্রসেনজিৎ কে ধন্যবাদ পরিমার্জনা ও পিডিএফকরণ-এর জন্য । সেই সাথে রিলিজের জন্য ধন্যবাদ জানাই এই ব্লগের সবাইকে । ভারী সুন্দর একটা বই ।

প্রসেনজিৎ বন্দ্যোপাধ্যায় said...

আপনাকেও ধন্যবাদ, পরাগদাদা।

Udayan Mitra said...

Ekta somay chilo amar boi e take ai boi ta chilo...takhon amra bhara baritey chilam....nijeder bari hobar por ai boi ar firey paini...sei taak tao hariye gachey.......Aaj pelam

The Dumb Macaw said...

অসাধারণ প্রচেষ্টা । এই ব্লগের সাথে জড়িত সবাইকে জানাই অসংখ্য ধন্যবাদ ।

সোমনাথ দাশগুপ্ত said...

আপনার জীবনের একটা শুন্য জায়গা ভরে দিতে পেরে আমরা আপ্লুত। আশা করি আপনার চেনা বন্ধুবান্ধব কারো তাকে এখনো আরো এ ধরনের বই থেকে থাকবে। তাঁদের সাথে পরিচিত হওয়ার আশায় রইলাম। যদি সাহায্য করতে পারেন।

সোমনাথ দাশগুপ্ত said...

আশা করি আপনি আরো বেশি বেশি মানুষকে জানাবেন এই ব্লগ এই প্রচেষ্টার কথা।

Anonymous said...

thanks ! you people just brought me back to my childhood !

Anonymous said...

Eta Chhilo chhoto belaye amar bhishon priyo ekta Boi, around 1976-77. Have lost the book long time back, may be during the college days. Thanks you very much for converting it into an E-book.

Rizwana Akhter said...

Amara jara 70's er sheshe r 80's er somoy shaishab koishore katiyechi tader kache ei boiguli khub porichito karon oi somoy prochur russian boi paowa jeto jemon Rush desher upakotha, malaikiter jhapi, kashtanka (Anton chekhov) Circuser chele aro onek.Ekta golpo mone pore nam mone nei jekhane baba ashusto meye ke bhalo korte circus theke hati niye ase...arekte golpe chotto chele beriye pore saptaher sab dinguli kene rabibar noy tar khoje pore sab diner sathey mishe se abiskar kore saptaher sab din guli na thakle robibar r robibar hoye uttona. Boiyer illustration ta darun chilo. Pele upload korben pls.

Anonymous said...

I still remember a book I read as a kid... it's a story about the travel of a kid and his mother across the trans Siberian railways ...Something like "Baikal Amur Rail Path "... or something similar ... By any chance do you have that book?

Dhritiman Halder said...

‘রুশদেশের উপকথা’ বইটি অনেক আগে আমার কাছে ছিল। এটা আমার ছোটবেলার অনেক পছন্দের একটি বই। পরে বই-এর পাতাগুলো নষ্ট হয়ে যায়। এই ব্লগে বইটি আবার নতুন করে পেলাম। আগে জানতাম এসব বই আর পাওয়া যায় না। কিন্তু এখন সবই একসাথে পাওয়া যায়।
এরকম একটা ব্লগ তৈরি করার জন্য রইল অশেষ কৃতজ্ঞতা।

Sadik Hasan said...

বইগুলো ছোটবেলায় পড়েছি। কিছু সংগ্রহে এখনো আছে কিন্তু অনেকগুলোই নেই। বিশেষ করে পেন্সিল আর সর্বকর্মার অ্যাডভেঞ্চার, রুশ দেশের উপকথা খুঁজছিলাম আমার দু'মেয়ের জন্য। ব্লগসংশ্লিষ্ট সবাইকে অসংখ্য ধন্যবাদ মিষ্টি ছোটবেলাকে আবার ফিরিয়ে দেবার জন্য।

Navigator