Subcribe to our RSS feeds Join Us on Facebook Follow us on Twitter Add to Circles

About

ভূমিকা

ভূমিকা

উপস্থাপনায়

উপস্থাপনায় সোমনাথ, নির্জন, সৌরদীপ, পরাগ ও প্রসেনজিৎ
সব পোস্টের লিংক ঠিক হয়ে যাওয়া উচিত। সমস্যা হলে যোগাযোগের পাতায় দেওয়া ইমেল-এ জানান। এছাড়াও 'সব বইয়ের গুগুল ড্রাইভের সরাসরি লিংক' রইল। কিন্তু HQ raw scan pdf - এর Access চাইবেন না। ওটা দেওয়া হবে না।।

Random Posts

Mr. Arun Som's request

Mr. Arun Som's request

ঘোষণা

ইতিমধ্যে ২৯২ টি (বেড়াবার মতো বেড়ানো পর্যন্ত) প্রিন্ট-রেডি, হাই-কোয়ালিটি সোভিয়েত বাংলা বই বিনামূল্যে সকলের জন্য ব্লগে দেওয়ার পর, ৪ঠা জুলাই ২০১৮ থেকে আমরা প্রসেস না করা 'র-স্ক্যান' বই ব্লগে দেওয়া শুরু করলাম। স্ক্যান প্রচুর হয়ে গেছে। একজন মাত্র স্বেচ্ছাসেবকের পক্ষে প্রসেস করতে সময় প্রচুর লেগে যাচ্ছে। অথচ এত দিন ধরে আমাদের স্ক্যান করে রাখা বইগুলো বন্ধুরা পড়তে পারছেন না এটা মেনে নিতেও পারছি না। আপাতত তাই 'র-স্ক্যান' বইগুলোই পড়তে থাকুন। কয়েক মাসের মধ্যেই সমস্ত 'র-স্ক্যান' আপলোড হয়ে গেলে আবার এগুলো প্রসেসিং শুরু হবে। পছন্দসই বইয়ের প্রসেসড কপি আগে পেতে তখন (ব্লগে পরবর্তী প্রসেসিং শুরুর ঘোষণার পর) সরাসরি নির্জন সেন-কে যোগাযোগ করতে পারেন উৎসাহী বন্ধুরা।

---------------------------

১লা জানুয়ারি, ২০১৬ থেকে আবার এই ব্লগের সমস্ত বই সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হল। একান্ত চেনা সোভিয়েত বইপ্রেমীদের মধ্যে নিরাপদ বন্টনের জন্য দাদুর দস্তানা নামে যে আলাদা গ্রুপ তৈরি করা হয়েছিল তারও আর কোনো প্রয়োজন থাকছে না, আপাতত। এই ব্লগের নাম, লিংক, বই যেখানে খুশি শেয়ার করুন, খুশিই হব। শুধু মনে রাখবেন, বইগুলো তৈরির পিছনে যাদের নিষ্ঠা-শ্রম-সময়-স্বেদ-ভালোবাসা রয়েছে তাদের প্রতি কৃতজ্ঞতা স্বীকারও একই সঙ্গে করবেন। যিনি বই ধার দিলেন, যিনি স্ক্যান করলেন, যিনি প্রসেস করলেন তাদের নাম উল্লেখ না করে, আমাদের ব্লগের নাম উল্লেখ না করে বইগুলো নিজেদের কৃতিত্ব বলে দাবি করলে আবার বিধি নিষেধের আড়ালে চলে যাবে সকলের প্রিয় এই বইগুলো ও ভবিষ্যতে লভ্য সমাধিক বাংলা সোভিয়েত বই।

শিশুপাঠ্য ছবির বইগুলো রঙিন প্রিন্ট নিয়ে আপনার বাড়ির বা পরিচিত বাচ্চাদের হাতে দিলে আমাদের প্রয়াস সার্থক হবে। ডাউনলোডের আগে পরে ব্লগের পোস্টে মন্তব্য করলে আমরা উৎসাহ পাবো।

Monday, March 24, 2014

চুক আর গেক - আর্কাদি গাইদার (অনু : শঙ্কর রায়)






এক সময় বুকে চেপে ধরা থাকত
কবে যে বুকছাড়া হয়ে গেল...
.
.
.
আজ আবার ফিরে এল স্বমহিমায়
এল চিরতরে অমর হয়ে রইতে

এ-বই আগেই এসেছিল এই ব্লগে
কিন্তু জীর্ণ-মলিন-ছিন্ন অবস্থায়

আর এবারে
এক্কেবারে ঝকঝকে, এক্কেবারে নতুন

সৌজন্যে অনমিত্র রায়পূর্ণা চক্রবর্তী

এবং অবশ্যই নির্জন সেনের মন্ত্রমুগ্ধকর প্রসেসিং








অনুবাদ : শঙ্কর রায়
চিত্রাঙ্কন : দ. দুবিন্‌স্কি
প্রকাশনা : বিদেশী ভাষায় সাহিত্য প্রকাশালয় (সোভিয়েত ইউনিয়নে মুদ্রিত) 

পৃষ্ঠা সংখ্যা : ৭০
 আয়তন : ৪৫ মে. বা.



কৃতজ্ঞতা স্বীকার 
ধার দিয়েছেন : অনমিত্র রায় , পূর্ণা চক্রবর্তী 

স্ক্যান করেছেন : সোমনাথ দাশগুপ্ত
প্রসেস করেছেন : নির্জন সেন

14 comments:

  1. ‘চুক আর গেক’ এবারের বইটি আমার মনে হয় প্রথম এডিশান এবং ব্লগে আগে যে ‘চুক আর গেক’ বইটি প্রকাশিত হয়েছিল তা পরের এডিশান । এই অসাধারণ প্রসেসিং-এর জন্য নির্জন সেনকে শুধু ধন্যবাদ আর অভিনন্দন জানিয়েও শেষ হবেনা । অসাধারণ স্ক্যানিং- এর জন্য সোমনাথকেও ধন্যবাদ । আর অনেক অনেক শুভেচ্ছা অনমিত্র রায় ও পূর্ণা চক্রবর্তীকে বইটি ধার দেবার জন্য ।

    ReplyDelete
  2. This comment has been removed by a blog administrator.

    ReplyDelete
    Replies
    1. na. era amader blog theke boi niye nijeder name chalachchhen.

      Delete
    2. eder emonki negative prochar o korte chai na bole apnar comment ta delete korchhi... kichhu mone korben na ... phone e kotha bole nebo ...

      Delete
  3. নির্লজ্জের মত download করে চলেছি। চাইলেও থামতে পারছি না,কাল থেকে অনেকগুলি বই download ফেললাম এখান থেকে। জানিনা আপনাদের তা রুষ্ট করছে কিনা। যদি না বুঝে অন্যায় করে ফেলে থাকি তবে
    permanent-black-listed না করার অনুরোধ রইল, উনননম :-( ... আসলে এই বই গুলির অল্পই,এই যেমন 'মনির পাহার',আর একটা মোরগ নিয়ে কি গল্প যেন পড়েছিলাম খুব ছোটবেলায়... আর এ তো পুরো King Solomon's Mine , তাই লোভ সামলাতে পারছিনাতো :-(
    এই 'চুক আর গেক'-এর বইটা আগে এক জায়গা থেকে পেয়ে পড়েছিলাম [ অন্যত্র আপনাদের লেখা পড়ে আর সেই সাইটটির সজ্জা দেখে এখন বুঝলাম সে অপ্রীতিকর তস্করবৃত্তি... যাগগে সেসব ], কিন্তু শুরুর এই কয়েকটি পরিচ্ছন্ন sample পাতা দেখে ফের download না করে পারলাম না।

    ReplyDelete
  4. Thank you for creating such an amazing site - aamar kaachhe bangla font nei - tai english-ei type korchhi.
    Chuk aar Gek chhotobelaye kotobaar porechhi taar iyatta nei. Kintu boita amaar kacche roilo naa. Taar por koto khunjechhi kintu pai ni. Kaal aro kicchu boi download korlam. Shobi chhotobelar smriti. Apnader cheshtar and involvementer jobab nei.
    Amaar kachheyo kicchu boi achhey jegulo dekhlam ei listey nei. Ami shegulor list baniye aapnader pathabo.
    Bhalo thakben

    ReplyDelete
  5. সত্যিই অসাধারণ প্রয়াস। ছেলেবেলার স্মৃতি আবার তাজা হয়ে উঠল। ধন্যবাদ।

    ReplyDelete
  6. I have this in my possession. I read it when I was a fifth grader. I read it to my children. And now I am reading it to my grandchildren. What a wonderful book.

    ReplyDelete
  7. Apnaderke dhonyobad o kritoggota jananor vasha nei...osamanyo proyas.

    ReplyDelete
  8. নতুন প্রচ্ছদ এর টা ডাউনলোড হচ্ছেনা।

    ReplyDelete
  9. আপনাকে অনেক অনেক ধন্যবাদ !

    ReplyDelete

Navigator