Subcribe to our RSS feeds Join Us on Facebook Follow us on Twitter Add to Circles

About

ভূমিকা

ভূমিকা

উপস্থাপনায়

উপস্থাপনায় সোমনাথ, নির্জন, সৌরদীপ, পরাগ ও প্রসেনজিৎ
সবশেষে হাসেন বৃদ্ধ মেমিল বইটির প্রচ্ছদ পরিমার্জন করে একটি ফ্ল্যাপ যোগ করা হল ।। পূর্বক্ষণ - ইভান তুর্গেনেভ বইটির ডাস্ট জ্যাকেট যোগ করা হল ।। বেলকিনের গল্প - আলেক্সান্দ্র পুশকিন বইটির ডাস্ট জ্যাকেট যোগ করা হল ।। ছবিতে ছবিতে গল্প বইটির বাদ যাওয়া দুটি পাতা যোগ করা হল ।। ইস্পাত ২য় খণ্ড বইটিতে যোগ করা হল বাদ পড়ে যাওয়া ১৯৫ পাতাটি ।।

Random Posts

Mr. Arun Som's request

Mr. Arun Som's request

ঘোষণা

১লা জানুয়ারি, ২০১৬ থেকে আবার এই ব্লগের সমস্ত বই সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হল। একান্ত চেনা সোভিয়েত বইপ্রেমীদের মধ্যে নিরাপদ বন্টনের জন্য দাদুর দস্তানা নামে যে আলাদা গ্রুপ তৈরি করা হয়েছিল তারও আর কোনো প্রয়োজন থাকছে না, আপাতত। এই ব্লগের নাম, লিংক, বই যেখানে খুশি শেয়ার করুন, খুশিই হব। শুধু মনে রাখবেন, বইগুলো তৈরির পিছনে যাদের নিষ্ঠা-শ্রম-সময়-স্বেদ-ভালোবাসা রয়েছে তাদের প্রতি কৃতজ্ঞতা স্বীকারও একই সঙ্গে করবেন। যিনি বই ধার দিলেন, যিনি স্ক্যান করলেন, যিনি প্রসেস করলেন তাদের নাম উল্লেখ না করে, আমাদের ব্লগের নাম উল্লেখ না করে বইগুলো নিজেদের কৃতিত্ব বলে দাবি করলে আবার বিধি নিষেধের আড়ালে চলে যাবে সকলের প্রিয় এই বইগুলো ও ভবিষ্যতে লভ্য সমাধিক বাংলা সোভিয়েত বই।

শিশুপাঠ্য ছবির বইগুলো রঙিন প্রিন্ট নিয়ে আপনার বাড়ির বা পরিচিত বাচ্চাদের হাতে দিলে আমাদের প্রয়াস সার্থক হবে। ডাউনলোডের আগে পরে ব্লগের পোস্টে মন্তব্য করলে আমরা উৎসাহ পাবো।

বাঁচতে শেখা - আন্তন মাকারেঙ্কো (অনু: কামাক্ষীপ্রসাদ চট্টোপাধ্যায়)




অনুবাদ : কামাক্ষীপ্রসাদ চট্টোপাধ্যায়
সম্পাদনা: ননী ভৌমিক
অঙ্গসজ্জা: ইউরি কপিলভ

প্রকাশনা : প্রগতি প্রকাশন (সোভিয়েত ইউনিয়নে মুদ্রিত) 

পৃষ্ঠা সংখ্যা : ৫৫৪
  আয়তন : ৬০ মে. বা.



কৃতজ্ঞতা স্বীকার 
ধার দিয়েছেন সৌরদীপ সিনহা, পঙ্কজ সাহা (মলাট) 
স্ক্যান করেছেন : সৌরদীপ সিনহা
প্রসেস এবং হাইপারলিঙ্ক তৈরি করেছেন : সৌরদীপ সিনহা

2 comments:

M.Qamar Munir said...

i downloaded the " Jibon joyer Pothe" and "bachte shekha".

i wrote a book on the basis of " Jibon Joyer Pothe". it was published by Hakkani Publishers- 2001. Name " Notun Manush".

biswendu nanda said...

বুরুজে নিশান যখন পড়ি তখন বেশ ছোটবেলা। মাকারেঙ্কো কে তা না জেনেই। পরের দিকে জেনেছি। কিন্তু বহু বইয়ের স্মৃতির মাঝে এটি ঝলসিয়ে উঠত। আমাদের বাড়িতে আজও প্রচুর বঈ রয়েছে মূলত প্রগতি প্রকাশনার, মনীষা গ্রন্থালয় থেকে কেনা - বাবা-মার হাত ধরে - মা যত্ন করে মলাট দিতেন মোটা রাশিয়ান দেওয়ালে ঝোলানো পঞ্জীকার পাতা দিয়ে - হয় সোভিয়েত দেশ বা সোভয়েত নারীর - পুরনো বঈ ঘেঁটে দেখছি সেগুলি সাতের আর আটের দশকের প্রথম দিকের। কিন্তু নয়ের দশকে পেরেস্ত্রৈকার জামানার পর আবার করে যখন নতুন করে বইগুলি পড়া ইচ্ছে জাগল তখন আর বুরুজে নিশানটি খুব খুঁজেও পাই নি। হয়ত কোন বই পোকা তা হাত করেছেন। বেশ মন খারাপ ছিল। আজ এই বইটা দেখে চোখে জল এল।

Navigator