Subcribe to our RSS feeds Join Us on Facebook Follow us on Twitter Add to Circles

About

ভূমিকা

ভূমিকা

উপস্থাপনায়

উপস্থাপনায় সোমনাথ, নির্জন, সৌরদীপ, পরাগ ও প্রসেনজিৎ
সবশেষে হাসেন বৃদ্ধ মেমিল বইটির প্রচ্ছদ পরিমার্জন করে একটি ফ্ল্যাপ যোগ করা হল ।। পূর্বক্ষণ - ইভান তুর্গেনেভ বইটির ডাস্ট জ্যাকেট যোগ করা হল ।। বেলকিনের গল্প - আলেক্সান্দ্র পুশকিন বইটির ডাস্ট জ্যাকেট যোগ করা হল ।। ছবিতে ছবিতে গল্প বইটির বাদ যাওয়া দুটি পাতা যোগ করা হল ।। ইস্পাত ২য় খণ্ড বইটিতে যোগ করা হল বাদ পড়ে যাওয়া ১৯৫ পাতাটি ।।

Random Posts

Mr. Arun Som's request

Mr. Arun Som's request

ঘোষণা

১লা জানুয়ারি, ২০১৬ থেকে আবার এই ব্লগের সমস্ত বই সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হল। একান্ত চেনা সোভিয়েত বইপ্রেমীদের মধ্যে নিরাপদ বন্টনের জন্য দাদুর দস্তানা নামে যে আলাদা গ্রুপ তৈরি করা হয়েছিল তারও আর কোনো প্রয়োজন থাকছে না, আপাতত। এই ব্লগের নাম, লিংক, বই যেখানে খুশি শেয়ার করুন, খুশিই হব। শুধু মনে রাখবেন, বইগুলো তৈরির পিছনে যাদের নিষ্ঠা-শ্রম-সময়-স্বেদ-ভালোবাসা রয়েছে তাদের প্রতি কৃতজ্ঞতা স্বীকারও একই সঙ্গে করবেন। যিনি বই ধার দিলেন, যিনি স্ক্যান করলেন, যিনি প্রসেস করলেন তাদের নাম উল্লেখ না করে, আমাদের ব্লগের নাম উল্লেখ না করে বইগুলো নিজেদের কৃতিত্ব বলে দাবি করলে আবার বিধি নিষেধের আড়ালে চলে যাবে সকলের প্রিয় এই বইগুলো ও ভবিষ্যতে লভ্য সমাধিক বাংলা সোভিয়েত বই।

শিশুপাঠ্য ছবির বইগুলো রঙিন প্রিন্ট নিয়ে আপনার বাড়ির বা পরিচিত বাচ্চাদের হাতে দিলে আমাদের প্রয়াস সার্থক হবে। ডাউনলোডের আগে পরে ব্লগের পোস্টে মন্তব্য করলে আমরা উৎসাহ পাবো।

রুশ বিপ্লব কী ঘটেছিল? (অনু: ননী ভৌমিক)









অনুবাদ : ননী ভৌমিক
প্রকাশনা :  প্রগতি প্রকাশন, মস্কো
প্রকাশন কাল : ১৯৮৭
পৃষ্ঠা সংখ্যা : ১৬৮
  আয়তন : ১২ মে. বা.
 
 


কৃতজ্ঞতা স্বীকার 
ধার দিয়েছেন সমীর কুমার বিশ্বাস
স্ক্যান করেছেনসোমনাথ দাশগুপ্ত
প্রসেস করেছেন : সৌরদীপ সিনহা

4 comments:

সোমনাথ দাশগুপ্ত said...

এটা আমাদের পাওয়া একমাত্র সোভিয়েত কমিকস। যদিও বেশিরভাগ সোভিয়েত বইতেই আঁকা অনেক বেশি, লেখা কম। সে হিসেবে হয়তো অনেক শিশুদের বইকেই কমিকস বলতে ইচ্ছে করে। তবু কমিকস এর বই বলতে আমরা যেমনটি বুঝি, এ এক্কেবারে তাই। অনেকে বহুদিন ধরে বিভিন্ন গ্রুপে, ব্লগে, কমেন্টে ও মেসেজে, এই বইটার জন্যে অনুরোধ জানিয়েছিলেন। আজ তাদের সবাইকে খুশি করতে পেরে আমরাও খুব খুশি।

অভিরূপ ভৌমিক কে আলাদা করে ধন্যবাদ জানানো উচিত, কারণ এই বইটার নাম প্রথম উনিই বলেছিলেন। কলেজ স্ট্রীটের সেকেন্ড হ্যান্ড বইয়ের দোকান থেকে এটা পেয়ে উনি আমাদের ব্লগের জন্যে স্ক্যান করতে দিতেও চেয়েছিলেন। সেটা নিতে যাবো যাবো করছি, এমন সময় সমীর কুমার বিশ্বাস বাবুর সাথে আলাপ। তাঁর বাড়িতে দেখলাম এক্কেবারে নতুনের মতো অবস্থায় রয়েছে বইটি। তাই আর অভিরূপ বাবুর বাড়ি যাওয়া হল না। সমীর বাবুর সোভিয়েত বই প্রীতি ও সমস্ত বই এক্কেবারে নতুনের মতো করে সংরক্ষন করার অভ্যাস কুর্নিশযোগ্য। তবে আমরা সবচেয়ে অপ্রস্তুত হয়ে পড়ি তাঁর আতিথেয়তায়। বই আনতে বাড়িতে গেলেই তিনি এত রকমের খাওয়া দাওয়ার ব্যবস্থা করতে থাকেন যে একান্তই লজ্জিত হয়ে পড়ি। অনেক শুভেচ্ছা ও কৃতজ্ঞতা সমীরবাবুকে। সোভিয়েত বইগুলোকে খোদ কলকাতায় কেউ যে আজও এত ভালোবেসে এত সযত্নে বুকে আগলে রেখেছেন, ওঁর সাথে আলাপ না হলে অজানাই থেকে যেত।

Anonymous said...

eta ekta osadharon boi, aar ghotona-chokre boi ta blog-e upload korechhen emon ekta maase, je maasei (apparently) 100 bochhor aage suru hay prothom biswo juddho.

asonkhyo dhonyobaad.

Samir Kumar Biswas said...

খুবই লজ্জা পাচ্ছি । বইগুলো আমার আরও অনেক বেশি যত্ন করে রাখা উচিৎ ছিলো । আর একটা কথা আপনারা কয়েকজন মিলে যে সংরক্ষনের কাজটা করছেন সেটা অনেক বেশি প্রশংসার , কারন আমি শুধুই নিজের জন্য , বড়জোর নিজের সন্তান-সন্ততিদের জন্য করেছি । আর আপনারা করছেন সবার জন্য এবং চিরকালের জন্য । আপনাদের মহান প্রচেষ্টাকে বার বার কুর্নিশ জানাই । Somnath Das Gupta এবং সব সোভিয়েত বইপ্রেমীদের আমার ভালবাসা জানাই ।
শ্রী সোমনাথ দাশগুপ্ত এত ভাল করে স্ক্যান করেছেন আর শ্রী সৌরদীপ সিনহা এত সুন্দর করে প্রসেস করেছেন যে মনে হচ্ছে আসল বইটাকেই দেখছি । শ্রী অভিরূপ ভোমিককে অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই । কারন এই বইটার জন্য কাজের শুরুটা উনিই করেছিলেন । ভাল লাগছে ভাবতে যে ওঁনার কাজে সামান্য একটু সহযোগিতা করতে পেরেছি । সবাইকে আমার কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাই ।

eklabhola said...

...ekti osadharon boi....
..soviet desh e kintu ami aro ekti comics porechhilam...onekta thriller er moto....

Navigator