Subcribe to our RSS feeds Join Us on Facebook Follow us on Twitter Add to Circles

About

ভূমিকা

ভূমিকা

উপস্থাপনায়

উপস্থাপনায় সোমনাথ, নির্জন, সৌরদীপ, পরাগ ও প্রসেনজিৎ
সবশেষে হাসেন বৃদ্ধ মেমিল বইটির প্রচ্ছদ পরিমার্জন করে একটি ফ্ল্যাপ যোগ করা হল ।। পূর্বক্ষণ - ইভান তুর্গেনেভ বইটির ডাস্ট জ্যাকেট যোগ করা হল ।। বেলকিনের গল্প - আলেক্সান্দ্র পুশকিন বইটির ডাস্ট জ্যাকেট যোগ করা হল ।। ছবিতে ছবিতে গল্প বইটির বাদ যাওয়া দুটি পাতা যোগ করা হল ।। ইস্পাত ২য় খণ্ড বইটিতে যোগ করা হল বাদ পড়ে যাওয়া ১৯৫ পাতাটি ।।

Random Posts

Mr. Arun Som's request

Mr. Arun Som's request

ঘোষণা

১লা জানুয়ারি, ২০১৬ থেকে আবার এই ব্লগের সমস্ত বই সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হল। একান্ত চেনা সোভিয়েত বইপ্রেমীদের মধ্যে নিরাপদ বন্টনের জন্য দাদুর দস্তানা নামে যে আলাদা গ্রুপ তৈরি করা হয়েছিল তারও আর কোনো প্রয়োজন থাকছে না, আপাতত। এই ব্লগের নাম, লিংক, বই যেখানে খুশি শেয়ার করুন, খুশিই হব। শুধু মনে রাখবেন, বইগুলো তৈরির পিছনে যাদের নিষ্ঠা-শ্রম-সময়-স্বেদ-ভালোবাসা রয়েছে তাদের প্রতি কৃতজ্ঞতা স্বীকারও একই সঙ্গে করবেন। যিনি বই ধার দিলেন, যিনি স্ক্যান করলেন, যিনি প্রসেস করলেন তাদের নাম উল্লেখ না করে, আমাদের ব্লগের নাম উল্লেখ না করে বইগুলো নিজেদের কৃতিত্ব বলে দাবি করলে আবার বিধি নিষেধের আড়ালে চলে যাবে সকলের প্রিয় এই বইগুলো ও ভবিষ্যতে লভ্য সমাধিক বাংলা সোভিয়েত বই।

শিশুপাঠ্য ছবির বইগুলো রঙিন প্রিন্ট নিয়ে আপনার বাড়ির বা পরিচিত বাচ্চাদের হাতে দিলে আমাদের প্রয়াস সার্থক হবে। ডাউনলোডের আগে পরে ব্লগের পোস্টে মন্তব্য করলে আমরা উৎসাহ পাবো।

জীবন রক্ষায় সংগ্রাম - প্রবন্ধ সংকলন (অনু: শান্তিদা কান্ত রায়)








সিরিজ : সংকলন
রচনা : (অনেকে)
অনুবাদ : শান্তিদা কান্ত রায়

প্রকাশনা :  প্রগতি প্রকাশন (মস্কো)
পৃষ্ঠা সংখ্যা : ২৪৬
  আয়তন : ৪৫ মে. বা.



কৃতজ্ঞতা স্বীকার 
ধার দিয়েছেন : সৌম্যেন পাল
স্ক্যান করেছেন : প্রসেনজিৎ বন্দ্যোপাধ্যায়
প্রসেস করেছেন : প্রসেনজিৎ বন্দ্যোপাধ্যায়

7 comments:

Swati Jana said...

প্রবন্ধ গুলো পড়তে খুবই আগ্রহ হচ্ছে, পড়ার সুযোগ করে দিলে বাধিত হই। একদম অন্য ধরনের বই, খুব ভালো লাগলো দেখে। অশেষ ধন্যবাদ আপনাদের সবাইকে।।

Swati Jana said...

দেড় মাসের ও বেশী অপেক্ষার পরে বইটা পেয়ে যে কী ভালো লাগছে তা আমি ভাষায় প্রকাশ করতে পারব না। যতো ধন্যবাদ ই দেওয়া যাকনা কেন, সবই কম হবে আপনাদের কঠোর পরিশ্রমের কাছে।।

Arif Rahman said...

আপনাদেরকে জানাই অসংখ্য ধন্যবাদ এবং কৃতজ্ঞতা।

Samir Kumar Biswas said...

এই বইটার সম্বন্ধে আগে কিছুই জানতাম না । এখন ডাউনলোড করি । পড়ে তারপর লিখব কেমন লাগল । তবে ভাল য়ে লাগবেই সেটাও জানি ।

imdadul islam said...

বইটা সবার জন্য উন্মুক্ত করে দেয়ার জন্য আপনাদের প্রতি রইল অনেক কৃতজ্ঞতা। বইটা পরার অনেক ইচ্ছা হচ্ছে। আশা কড়ছই খুব দ্রুত পড়ে ফেলব। ধন্যবাদ সৌম্যেন দা কে বইটা ধার দেয়ার জন্য আর প্রসেঞ্জিৎ দা কে বইটা স্ক্যান আর সাথে রসেস করার জন্য ।

Mohammad Rashedul Islam Riad said...

সময় ও শ্রম দিয়ে বইটা স্ক্যান ও প্রসেস করার কষ্টটুকু স্বীকার করে সকলের পড়ার জন্য উন্মুক্ত করে দেয়ার জন্য অসংখ্য ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানাই।

Nirjon Sen said...

এতগুলো কমেন্ট পেয়ে যে কি ভালো লাগে কি বলব! আমরা কোনওদিনই জলছাপের পক্ষপাতী ছিলাম না জানেন? চিরকাল জোর গলায় প্রতিবাদ জানিয়েছি। তাই ঠিক করা হয়েছে যেসব বই চুরি হবার সম্ভাবনা কম সেগুলো আমরা উন্মুক্ত করেই দেব।

Navigator