Subcribe to our RSS feeds Join Us on Facebook Follow us on Twitter Add to Circles

About

ভূমিকা

ভূমিকা

উপস্থাপনায়

উপস্থাপনায় সোমনাথ, নির্জন, সৌরদীপ, পরাগ ও প্রসেনজিৎ
সবশেষে হাসেন বৃদ্ধ মেমিল বইটির প্রচ্ছদ পরিমার্জন করে একটি ফ্ল্যাপ যোগ করা হল ।। পূর্বক্ষণ - ইভান তুর্গেনেভ বইটির ডাস্ট জ্যাকেট যোগ করা হল ।। বেলকিনের গল্প - আলেক্সান্দ্র পুশকিন বইটির ডাস্ট জ্যাকেট যোগ করা হল ।। ছবিতে ছবিতে গল্প বইটির বাদ যাওয়া দুটি পাতা যোগ করা হল ।। ইস্পাত ২য় খণ্ড বইটিতে যোগ করা হল বাদ পড়ে যাওয়া ১৯৫ পাতাটি ।।

Random Posts

Mr. Arun Som's request

Mr. Arun Som's request

ঘোষণা

১লা জানুয়ারি, ২০১৬ থেকে আবার এই ব্লগের সমস্ত বই সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হল। একান্ত চেনা সোভিয়েত বইপ্রেমীদের মধ্যে নিরাপদ বন্টনের জন্য দাদুর দস্তানা নামে যে আলাদা গ্রুপ তৈরি করা হয়েছিল তারও আর কোনো প্রয়োজন থাকছে না, আপাতত। এই ব্লগের নাম, লিংক, বই যেখানে খুশি শেয়ার করুন, খুশিই হব। শুধু মনে রাখবেন, বইগুলো তৈরির পিছনে যাদের নিষ্ঠা-শ্রম-সময়-স্বেদ-ভালোবাসা রয়েছে তাদের প্রতি কৃতজ্ঞতা স্বীকারও একই সঙ্গে করবেন। যিনি বই ধার দিলেন, যিনি স্ক্যান করলেন, যিনি প্রসেস করলেন তাদের নাম উল্লেখ না করে, আমাদের ব্লগের নাম উল্লেখ না করে বইগুলো নিজেদের কৃতিত্ব বলে দাবি করলে আবার বিধি নিষেধের আড়ালে চলে যাবে সকলের প্রিয় এই বইগুলো ও ভবিষ্যতে লভ্য সমাধিক বাংলা সোভিয়েত বই।

শিশুপাঠ্য ছবির বইগুলো রঙিন প্রিন্ট নিয়ে আপনার বাড়ির বা পরিচিত বাচ্চাদের হাতে দিলে আমাদের প্রয়াস সার্থক হবে। ডাউনলোডের আগে পরে ব্লগের পোস্টে মন্তব্য করলে আমরা উৎসাহ পাবো।

অভাজন - ফিওদর দস্তয়েভস্কি (অনুঃ ননী ভৌমিক)







অনুবাদ : ননী ভৌমিক
প্রচ্ছদপট ও মুদ্রণ পরিকল্পনা : ভেনিয়ামিন ভাসভ
পৃষ্ঠা সংখ্যা : ২৯৮
আয়তন : ১৪ মে. বা.


কৃতজ্ঞতা স্বীকার 
ধার দিয়েছেন অরুণ সোম
স্ক্যান করেছেন : সোমনাথ দাশগুপ্ত
প্রসেস করেছেন সৌরদীপ সিনহা, ফরিদ আক্তার পরাগ (প্রচ্ছদের রঙ)
বইটি এত বেশি পুরোনো অবস্থায় আমাদের হাতে এসেছিল যে, প্রচ্ছদের রঙ বোঝা প্রায় অসম্ভব ছিল। বাংলাদেশের ঢাকা থেকে কাজি রাশেদ আব্দাল্লাহ  আমাদের অনুরোধে তাঁর সংগ্রহের ইটির প্রচ্ছদ একবার ছবি তুলে পাঠান। পরে রীতিমতো স্ক্যান করেও পাঠান। সেসব দেখে সৌরদীপের সংস্কার করা প্রচ্ছদটিতে রঙ দিয়ে ফরিদ আক্তার পরাগ অবশেষে প্রচ্ছদটির সংস্কার সম্পন্ন করেন।

1 comment:

Kazi Rashed Abdallah said...

পুরো বইটা বা কভার এর অপর পাশটা কেমন হয়েছে জানি না তবে এখানে প্রচ্ছদটা দেখে নিশ্চিত ভাবে বলা যায়, প্রসেসরগন ৯৯% এ উদ্ধার করেছেন.
Hats off to both of them...very impressive work done. :)

Navigator