Subcribe to our RSS feeds Join Us on Facebook Follow us on Twitter Add to Circles

About

ভূমিকা

ভূমিকা

উপস্থাপনায়

উপস্থাপনায় সোমনাথ, নির্জন, সৌরদীপ, পরাগ ও প্রসেনজিৎ
সবশেষে হাসেন বৃদ্ধ মেমিল বইটির প্রচ্ছদ পরিমার্জন করে একটি ফ্ল্যাপ যোগ করা হল ।। পূর্বক্ষণ - ইভান তুর্গেনেভ বইটির ডাস্ট জ্যাকেট যোগ করা হল ।। বেলকিনের গল্প - আলেক্সান্দ্র পুশকিন বইটির ডাস্ট জ্যাকেট যোগ করা হল ।। ছবিতে ছবিতে গল্প বইটির বাদ যাওয়া দুটি পাতা যোগ করা হল ।। ইস্পাত ২য় খণ্ড বইটিতে যোগ করা হল বাদ পড়ে যাওয়া ১৯৫ পাতাটি ।।

Random Posts

Mr. Arun Som's request

Mr. Arun Som's request

ঘোষণা

১লা জানুয়ারি, ২০১৬ থেকে আবার এই ব্লগের সমস্ত বই সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হল। একান্ত চেনা সোভিয়েত বইপ্রেমীদের মধ্যে নিরাপদ বন্টনের জন্য দাদুর দস্তানা নামে যে আলাদা গ্রুপ তৈরি করা হয়েছিল তারও আর কোনো প্রয়োজন থাকছে না, আপাতত। এই ব্লগের নাম, লিংক, বই যেখানে খুশি শেয়ার করুন, খুশিই হব। শুধু মনে রাখবেন, বইগুলো তৈরির পিছনে যাদের নিষ্ঠা-শ্রম-সময়-স্বেদ-ভালোবাসা রয়েছে তাদের প্রতি কৃতজ্ঞতা স্বীকারও একই সঙ্গে করবেন। যিনি বই ধার দিলেন, যিনি স্ক্যান করলেন, যিনি প্রসেস করলেন তাদের নাম উল্লেখ না করে, আমাদের ব্লগের নাম উল্লেখ না করে বইগুলো নিজেদের কৃতিত্ব বলে দাবি করলে আবার বিধি নিষেধের আড়ালে চলে যাবে সকলের প্রিয় এই বইগুলো ও ভবিষ্যতে লভ্য সমাধিক বাংলা সোভিয়েত বই।

শিশুপাঠ্য ছবির বইগুলো রঙিন প্রিন্ট নিয়ে আপনার বাড়ির বা পরিচিত বাচ্চাদের হাতে দিলে আমাদের প্রয়াস সার্থক হবে। ডাউনলোডের আগে পরে ব্লগের পোস্টে মন্তব্য করলে আমরা উৎসাহ পাবো।

মোরগছানা - কর্ণেই চুকোভস্কি (অনুঃ রেখা চট্টোপাধ্যায়)





ছবি এঁকেছেন : এ. চারুশিন 
 প্রকাশকাল : মুদ্রিত নেই 

পৃষ্ঠা সংখ্যা : ১৬
আয়তন : ১৫.২ মেবা

 কৃতজ্ঞতা স্বীকার 
ধার দিয়েছেন : যশোধরা রায় চৌধুরী
স্ক্যান করেছেন : সোমনাথ দাশগুপ্ত
প্রসেস করেছেন : নির্জন সেন

যদিও বইটিতে প্রকাশকাল মুদ্রিত নেই, তবে মায়ের হাতের লেখায় যশোধরা-দির দিদি শ্রীমতী লোপামুদ্রা রায় চৌধুরীর নাম লেখা আছে ১৯৬৩ সালের উল্লেখ সহ।

সকলকে রবীন্দ্র জয়ন্তী ১৪২৩-এর শুভেচ্ছা

4 comments:

তন্ময় চট্টোপাধ্যায় said...

অনেক অনেক ধন্যবাদ

Fahima Durrat said...

heart *melted*

Arka Dutta said...

অনেকদিন পরে আবার একখানা মনমাতানো রংচঙে বই পাওয়া গেলো। ধন্যবাদ

Pranab BasuRay said...

দাদুর দস্তানা পঞ্চাশের দশকের বই, আমি পড়েছি। ১৯৬২-র বেশ আগেই, কেননা ওই বছর আমি হায়ার সেকেন্ডারী পাশ করি। প্রচারের জন্যই হয়ত, ঐসব সুন্দর, ঝকঝকে সোভিয়েত বইগুলো খুব সস্থায় পাওয়া যেত। ১৯৫৭ সালে ক্রুশ্চেভ আর বুলগানিনের ভারত সফরের পর বইগুলি বাজারে আসতে শুরু করে ও খুব জনপ্রিয় হয়।

Navigator