Subcribe to our RSS feeds Join Us on Facebook Follow us on Twitter Add to Circles

About

ভূমিকা

ভূমিকা

উপস্থাপনায়

উপস্থাপনায় সোমনাথ, নির্জন, সৌরদীপ, পরাগ ও প্রসেনজিৎ
সবশেষে হাসেন বৃদ্ধ মেমিল বইটির প্রচ্ছদ পরিমার্জন করে একটি ফ্ল্যাপ যোগ করা হল ।। পূর্বক্ষণ - ইভান তুর্গেনেভ বইটির ডাস্ট জ্যাকেট যোগ করা হল ।। বেলকিনের গল্প - আলেক্সান্দ্র পুশকিন বইটির ডাস্ট জ্যাকেট যোগ করা হল ।। ছবিতে ছবিতে গল্প বইটির বাদ যাওয়া দুটি পাতা যোগ করা হল ।। ইস্পাত ২য় খণ্ড বইটিতে যোগ করা হল বাদ পড়ে যাওয়া ১৯৫ পাতাটি ।।

Random Posts

Mr. Arun Som's request

Mr. Arun Som's request

ঘোষণা

১লা জানুয়ারি, ২০১৬ থেকে আবার এই ব্লগের সমস্ত বই সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হল। একান্ত চেনা সোভিয়েত বইপ্রেমীদের মধ্যে নিরাপদ বন্টনের জন্য দাদুর দস্তানা নামে যে আলাদা গ্রুপ তৈরি করা হয়েছিল তারও আর কোনো প্রয়োজন থাকছে না, আপাতত। এই ব্লগের নাম, লিংক, বই যেখানে খুশি শেয়ার করুন, খুশিই হব। শুধু মনে রাখবেন, বইগুলো তৈরির পিছনে যাদের নিষ্ঠা-শ্রম-সময়-স্বেদ-ভালোবাসা রয়েছে তাদের প্রতি কৃতজ্ঞতা স্বীকারও একই সঙ্গে করবেন। যিনি বই ধার দিলেন, যিনি স্ক্যান করলেন, যিনি প্রসেস করলেন তাদের নাম উল্লেখ না করে, আমাদের ব্লগের নাম উল্লেখ না করে বইগুলো নিজেদের কৃতিত্ব বলে দাবি করলে আবার বিধি নিষেধের আড়ালে চলে যাবে সকলের প্রিয় এই বইগুলো ও ভবিষ্যতে লভ্য সমাধিক বাংলা সোভিয়েত বই।

শিশুপাঠ্য ছবির বইগুলো রঙিন প্রিন্ট নিয়ে আপনার বাড়ির বা পরিচিত বাচ্চাদের হাতে দিলে আমাদের প্রয়াস সার্থক হবে। ডাউনলোডের আগে পরে ব্লগের পোস্টে মন্তব্য করলে আমরা উৎসাহ পাবো।

আমাদের কথা

সোভিয়েত অনুবাদ বইপত্র - শিশু, কিশোর ও বড়দের

বই স্ক্যান করা আর শেয়ার করাকে আমরা শুধু বিনি পয়সায় দামী দামী বই পাওয়ার উপায় হিসেবে দেখিনি কখনো। জানি অনেকেই সেভাবে দেখেন ও দেখান। সেরকম দৃষ্টিভঙ্গি যে একেবারেই খারাপ সেকথা যদিও আমরা বলি না। আর বিনি পয়সায় দামী দামী বই পেতেও খারাপও তো লাগে না। সেকথাও সত্যি।

তবু, কোথাও যেন মনে হয় দুষ্প্রাপ্য ও আর-ছাপা-হয়-না / হবে-না - এরকম বইপত্র স্ক্যান করা ও শেয়ার করাটা বড্ড বেশি করে দরকার। হয়তো সবচেয়ে বেশি করে দরকার, সবার আগে দরকার। কারণ ব্যক্তিগত সংগ্রহ ছাড়া সে বইগুলোর অস্তিত্ব আজ আর কোথাও নেই। পোকা, উঁই, ঘুন, রোদ জল বৃষ্টি আর কালের নিজস্ব নিয়মেই ওগুলোর আয়ু ক্রমশ কমছে। অবস্থা দিনে দিনে আরো খারাপ হচ্ছে। আনন্দ পাবলিশার্স বা দে'জ পাবলিশিং, মিত্র ও ঘোষ হয়তো ওদের কোনো বই আরো ৫ -১০-২০ বছর ছাপাবে। কিন্তু যে বইগুলোর কথা এখানে বলা হচ্ছে সেই বইগুলো ৫-১০-২০ বছর পর কাগজওয়ালার হাতে কারখানায় মণ্ড হয়ে, জ্বালানি হয়ে বা জঞ্জালের ডাঁইয়ে নিশ্চিহ্ন হয়ে যাবে।

স্ক্যান বলতে আমরা বুঝি এমন কোয়ালিটির কথা, যা সফট কপি হিসেবে একটা বইকে শুধুমাত্র কম্পিউটারে বা ল্যাপটপে / ট্যাবে বা কিন্ডলেতে পড়তে সাহায্য করবে না, আরো বেশি কিছু করবে। বেশি কিছু বলতে বলা হচ্ছে, আজ থেকে ১০০ / ১০০০ বছর পরেও কেউ যদি চায়, প্রিন্ট করে, সফট কপি থেকে প্রায় অবিকল আসল বইটিই উদ্ধার করতে পারবে। চাইলে বাণিজ্যিক ভাবে ছেপে হাজার হাজার মানুষের হাতে বইটিকে অবিকল তার নিজের রূপে ফিরিয়ে দিতে পারবে। নিজের রূপে মানে হয়তো যেভাবে স্ক্যান হয়েছিল শুধু সেই অবস্থাটা নয়, এডিটের মাধ্যমে, বইটি যেভাবে প্রিন্ট হয়েছিল তার যতটা কাছাকাছি নিয়ে যাওয়া সম্ভব ততটা কাছাকাছি অবস্থায়। যাকে বলে মূলানুগত। এটা স্ক্যানারে ছাড়া সম্ভব নয়। ডিজিটাল ফটোগ্রাফি তে আর্কাইভিং সম্ভব। ক্যামেরায় ছবি তোলা বই ই-বুক হিসেবে অক্লেশে বা কায়ক্লেশে পড়াও হয়তো সম্ভব। কিন্তু প্রিন্টেবেল বইয়ের মতো করে প্রকাশযোগ্য অবস্থায় তৈরি রাখা, ক্যামেরায় সম্ভব নয়।

যাই হোক, ইদানীং আমরা একটা কাজে মেতে আছি। বাংলায় প্রকাশিত সোভিয়েত আর চীনা সাহিত্যের সংগ্রহে। শিশু-কিশোরদের জন্যে অসাধারণ একটা কাজ করা হয়েছিল একটা সময়, যখন সোভিয়েত ইউনিয়ন আর চীনের অমূল্য ও অসাধারণ সাহিত্য সম্ভারের দরজা বাইরের পৃথিবীর কাছে খুলে দেওয়া হল। সোভিয়েত ইউনিয়ন-এ বসে শিশু-কিশোর ও বড়দের জন্যে রাশিয়ান ভাষা থেকে সরাসরি বাংলায় অনুবাদ করতেন ননী ভৌমিক, অরুণ সোম, হায়াৎ মামুদ প্রমুখ সাহিত্যিকেরা। বই প্রকাশ হত রাদুগা প্রকাশন, প্রগতি প্রকাশন, মীর প্রকাশন থেকে। আমাদের অনেকের শৈশব গড়ে উঠেছে সেই সব বই পড়ে। ভারতে বাংলাদেশে আসত "সোভিয়েত দেশ", "সোভিয়েত নারী", "সোভিয়েত ইউনিয়ন" পত্রিকা চীন থেকে একই ভাবে শিশুদের জন্যে প্রকাশ করা হয়েছিল বহু এমন বই, যা ভোলা যায় না। সেই সব বইগুলোকে বন্ধু-বান্ধব, লাইব্রেরি, চেনা পরিচিতের ব্যক্তিগত সংগ্রহ থেকে এনে স্ক্যান করা, এডিট করা, আবার বই হিসেবে পাবলিশ করার মতো জায়গায় নিয়ে যাওয়া - এই আমাদের লক্ষ্য। মনে রাখতে হবে ঐ সব বইয়ের ছবিগুলো সবই সেকালের সোভিয়েত/চীনা আর্টিস্টদের করা, যা আজ আর নতুন করে পাওয়া সম্ভব নয়। তাই সেগুলো অমূল্য। এডিট করতে গিয়ে সেগুলো মূলানুগত না থেকে বিচ্যুত হয়ে গেলে সমূহ ক্ষতি কারণ সেই বইটি আর হয়তো কোনোদিনই ফিরে আমাদের হাতে নতুন করে স্ক্যান করার ন্যে আসবে না। একাজে এখনো পর্যন্ত বেশ কিছু বন্ধু বান্ধবের সাথে কথা বলা হচ্ছে। ভারতের বিভিন্ন রাজ্যে শুধু নয়, পৃথিবীর বিভিন্ন দেশে ছড়িয়ে থাকা বাংলা ভাষার বন্ধুরা একবাক্যে উৎসাহীত হয়ে নিজেদের সংগ্রহ উজাড় করে দিতে চেয়েছেন - দুটিমাত্র শর্তে,

১) বইয়ের ক্ষতি যেন না হয়
২) বই যেন অক্ষত অবস্থায় সুনিশ্চিত ভাবে ফেরত আসে।

একাজে আমাদের সাহায্য প্রয়োজনপ্রয়োজন বন্ধুদের, যাদের পক্ষে ব্যক্তিগত সংগ্রহ থেকে এই সমস্ত বই কয়েক দিনের জন্যে আমাদের স্ক্যান করতে দেওয়া সম্ভব। প্রয়োজন একাধিক ভালো স্ক্যানার ও এডিটর বন্ধুদের, যাদের পক্ষে কলকাতার বা বাইরের বিভিন্ন জায়গা থেকে দায়িত্ব নিয়ে বইগুলো নিয়ে আসা ও স্ক্যানের পর অক্ষত অবস্থায় সুনিশ্চিতভাবে ফেরত দিয়ে আসা সম্ভব  স্ক্যান করা সফট কপি বইতে যারা নিজের বা সাইটের নাম খোদাই করে অমরত্বপ্রত্যাশী হবে না। বিশ্বাস করুন, ভারতের বিভিন্ন পুরাকীর্তি ও ঐতিহ্যবাহী স্থাপত্য ও ইতিহাসের নিদর্শনে "ANU LOVES RINTU", "VIKI + RINA" দেখতে প্রচন্ড খারাপ লাগে। যারা লিখেছিল তাদের নিশ্চিত লিখতে ভালো লেগেছিল, বা লেখার সময় কোনো না কোনো যুক্তি কাজ করছিল। এই বইগুলোকে সার্বজনীন করে তোলার জন্য কোনোরকম ওয়াটারমার্ক বা অন্যকোনো উপায়ে মূল ছাপা বইয়ের থেকে চ্যুত না হওয়ার চেষ্টা করব। সমস্ত রিলিজার বন্ধুদের কাছেও সেই আবেদন ও অনুরোধই রাখি।

আমরা প্রায় পাঁচশো বইয়ের নামের লিস্ট করতে পেরেছি। বন্ধুদের অনুরোধ, তাঁরা তাদের স্মৃতি রোমন্থন করে আর যা যা বইয়ের নাম মনে পড়বে একটু জানাবেন। কেউ যদি কোনও বই স্ক্যান করতে কয়েক দিনের জন্য ধার দিয়ে সাহায্য করতে চান, অনুগ্রহ করে আমাদের মেল আইডিতে জানাতে পারেন। ধন্যবাদান্তে -

নিচের বইগুলোর সন্ধান আমরা এখনো পাইনি। এই বইগুলো যদি কারো সংগ্রহে থাকে বা কারো চেনা বন্ধু-বান্ধব, আত্মীয়-অনাত্মীয়ের সন্ধানে থাকে তবে আমাদের জানালে বড় উপকৃত হই। কোনোটি যদি সোভিয়েত ইউনিয়ন-এ ছাপা নয়, ভারতে বা বাংলাদেশে ছাপা বলেও জানা থাকে তবে সেটাও জানালে ভালো হয়। জানান ইমেল করে prosenjitstorage@gmail.com এ। 



বইলেখকঅনুবাদক / সম্পাদনা
অভিনেতার প্রস্তুতিকনস্তানতিন স্তানিক্লাভস্কি
উজবেক উপকথাননী ভৌমিক
উদয়ন (বাংলাদেশ) মাসিক পত্রিকা
একজন শুধু ফেরেনি
একশো বছরের চেয়ে দীর্ঘতর দিনচিঙ্গিজ আইৎমাতভ
এমি নামের দুরন্ত মেয়েটিকিরিল বুলিচেভ দ্বিজেন শর্মা
কাঠের প্যাঁচা(মোটা বই, দুটি গল্প)
কিজিল কাঠের ছড়ি
কোয়ান্টাম বলবিজ্ঞানের মূল ধারণা
ক্লোকনিকোলাই গোগোল
গলগোথাচিঙ্গিজ আইৎমাতভ
গোধূলির রংইভান তুর্গেনিভ
ঘুঙুর গলায় ছাগল ছানা (এটি কি আলাদা কোনো পাতলা ছবির বই ছিল?)ননী ভৌমিক
চার নম্বর ডাগ আউটআর্কাদি গাইদার
চিক ও তার বন্ধুরাফাজিল ইসকান্দারপূর্ণিমা মিত্র
চীনের আকাশে লাল তারাএডগার স্নো
ছোটদের কার্ল মার্ক্স
ছোরা (শুধু ডাস্ট জ্যাকেট দরকার)আনাতোলি রীবাকোভ
জাতীয় মুক্তি বিপ্লব প্রসঙ্গে লেনিনের মতবাদ ও বর্তমান কালভ জোতভ ননী ভৌমিক
ড্রাম বাজিয়ের ভাগ্যআর্কাদি গাইদার
“তানিয়া” ও অন্য দুটি নাটিকা (??)আলেক্সেই আরবুজোভপূর্ণিমা মিত্র
তামা পাহাড়ের ঠাকরুন
তিনটি ভালুক ছানা হায়াৎ মামুদ
তুলু পুন্তিহায়াৎ মামুদ
দূর দেশআর্কাদি গাইদার
পরিবর্তন
পাকান ও শালগমহায়াৎ মামুদ
পুঁজির উদ্ভবকার্ল মার্কস
পৃথিবী কি করে রক্ষা পেল
প্রেত পাহাড়ের সরোবরইভান ইয়েফ্রেমেভ
বনে ধোঁয়াআর্কাদি গাইদার
বিশ্বের শ্রেষ্ঠ আবিষ্কার ও আবিষ্কারের গল্পননী ভৌমিক
“বেঁচে থেকো” (??)ইউলিয়ান সেমিওনভপূর্ণিমা মিত্র
ব্রাউনি পরীর দেশে


ভোরেরা এখানে শান্তবরিস ভাসিলিয়েভ
মজার অংক মজার ধাঁধাইয়া পেরেলম্যান
মা ধরিত্রীচিঙ্গিজ আইৎমাতভ
মার্কস এঙ্গেলস রচনাবলী : ১ম খন্ড(১ম অংশ, ২য় অংশ), ২য় খন্ড (১ম অংশ, ২য় অংশ)
র . ভ . স.আর্কাদি গাইদার
রবি ও শশীসের্গেই বারুজদিন



রোদেলার পরী দেখাহায়াৎ মামুদ
লেনিন ও ভারতবর্ষঃ ঐতিহাসিক সমীক্ষাএ. কমারোভ ননী ভৌমিক
শাদা জাহাজচিঙ্গিজ আইৎমাতভ
শিবিরজীবনের দিনগুলো
শুনছি ঘাস বাড়ছে
শেষের মাছিটি
শ্রেষ্ঠ রচনাসমগ্রআন্তন চেখভ
সমবায় প্রসঙ্গে : লেনিনের রচনাসের্গেই সেরায়েভননী ভৌমিক
সমাজতন্ত্র, যৌবন, শিক্ষাফ ফিলিপ্পভ ননী ভৌমিক
সমাজতান্ত্রিক সমাজের বৈজ্ঞানিক পরিচালনাক ভার্লামভ ননী ভৌমিক
সামরিক গুপ্ততথ্যআর্কাদি গাইদার
সুখী যুবরাজহায়াৎ মামুদ
সূয্যি মামার রথেঅধ্য ইব্রাহীম খাঁ
সোকোলনিকিতে নববর্ষআলেক্সান্দ্র কোনোনভ
সোভিয়েত ইউনিয়ন পত্রিকা
সোভিয়েত দেশ  পত্রিকা
সোভিয়েত নারী পত্রিকা
সোভিয়েত রাজ ও মেয়েদের অবস্থাভ ই লেনিনননী ভৌমিক
সোসো
হাজী মুরাদতলস্তয়
হৈটি টৈটি (এটি কি আলাদা কোনো পাতলা ছবির বই ছিল?)
ঝড়
প্যারীর পতন


"ছোটোবেলা ফিরে আসুক" প্রজেক্টের বয়স নয় নয় করেও বছর পাঁচ ছুঁতে চলল, যেমন আমাদের ব্লগের সাড়ে তিন বছর প্রায়। নানা সময় নানান সোভিয়েত বই পেয়ে থাকলেও আমরা মূলতঃ পাইনি সোভিয়েতে প্রকাশিত বাংলা পত্রিকাগুলো ( "সোভিয়েত ইউনিয়ন" ও "সোভিয়েত নারী" )। অসফল যোগাড় করার চেষ্টা করেছি ভারতে ও বাংলাদেশে অনূদিত ও মুদ্রিত সোভিয়েত পত্রিকার সংস্করণগুলিও ( "সোভিয়েত দেশ" ও "উদয়ন" )। বহু মানুষকে বারংবার জিজ্ঞেস করেছি কোথায় পাওয়া যাবে এই পত্রিকাগুলো, কারো ব্যক্তিগত সংগ্রহে, বা কোনো লাইব্রেরীতে? উত্তর পাইনি।

সকলেরই আক্ষেপ সেই সময় প্রায় বিনামূল্যে পাওয়া সেই সব দারুণ কাগজের কোয়ালিটিওয়ালা পত্রিকাগুলোকে বই খাতায় মলাট দিয়ে, ছুঁচোবাজি তৈরির কাগজ হিসেবে, ফলের ঠোঙা হিসেবে ব্যবহার করেই শেষ করে ফেলা হয়েছে। মোটা ভারি কাগজের পত্রিকাগুলো মাসকাবারি কাগজওয়ালার কাছে বেচে দিয়ে ভালোই পয়সা পাওয়া যেত সেসময়। ফল যা হওয়া সম্ভব ছিল তাই, এই সমস্ত পত্রিকার কোনো কপি কোথাও প্রায় আর অবশিষ্ট নেই। অথচ শুধু পশ্চিমবঙ্গেই লাখখানেকের বেশি গ্রাহক ছিলেন সেসময় এই সব পত্রিকার। আমরা ইন্টারনেটে ডিজিটাল আর্কাইভ করার মতো এককপি পত্রিকাও খুঁজে পাচ্ছিনা আর।

দিলীপ চক্রবর্তী সম্পাদিত "সপ্তাহ" কাগজে বিনামূল্যে একটি আবেদন ছাপা হয়েছিল আমাদের তরফে। যদি কারো কাছে কোথাও এই সব পত্রিকার একখানা কপিও থেকে থাকে যাতে আমাদের সাথে সংযোগ করেন। শিলিগুড়ি থেকে একজন যোগাযোগ করে নিদারুণ আক্ষেপের সঙ্গে জানালেন যে তাঁর কাছে দশ বছরের সমস্ত সোভিয়েত নারী ও সোভিয়েত ইউনিয়ন পত্রিকা ছিল। মাত্র পাঁচ দিন আগেই তিনি সেগুলো কিলো দরে কাগজওয়ালাকে বিক্রি করে দিয়েছেন। শিলিগুড়িতে তাঁর বই-খাতা পত্রের ছোট্টো দোকান। এতদিন সযত্নে রক্ষা করলেও তাঁর পক্ষে আর পত্রিকাগুলো রাখা সম্ভব হচ্ছিল না। আমি মুঠোফোনে এপ্রান্তে তাঁর চোখের পাতার আর্দ্রতা, তাঁর গলার স্বরের গাঢ়ত্ব অনুভব করতে পারছিলাম। তাঁর গলা কাঁপছিল, তার কথা বুজে আসছিল আবেগে। তিনি শোনালেন কিভাবে সীমান্ত পার করে তিনি সেই পত্রিকাগুলি নিয়ে ভারত বাংলাদেশ যাতায়াত করতেন। আমরা জানি এ স্মৃতিকাতরতার অনুভব তাঁর একার নয়, পত্রিকাগুলো ঘিরে এরকম আরো নানা অভিজ্ঞতার ভাগীদার আরো অনেকেই।

পত্রিকাগুলিতে সেসময়কার সোভিয়েত নানা ঘটনা ও তথ্যমূলক নিবন্ধের পাশাপাশি অবশ্যই থাকত সোভিয়েত রাজনীতির প্রোপাগান্ডা, নিরস রাজনীতির কথা। কিন্তু যদি মনে করতে পারেন প্রতিটা পত্রিকায় থাকত ছোটোদের জন্য অন্তত দুপাতা দারুণ রঙিন ইলাসট্রেশনে ভরা অন্তত একটি গল্পও। পরিণত পাঠকদের জন্য ক্লাসিক সোভিয়েত সাহিত্যের পাতা থেকে থাকত গল্প বা ধারাবাহিক উপন্যাসের পর্ব।

সোভিয়েত ইউনিয়নে থাকত নেকড়ে আর খরগোশের একটি দারুণ মজাদার কমিক স্ট্রীপ - "দাঁড়া দেখাচ্ছি"। স্মৃতি উসকে দেওয়ার জন্যে রইল নিচের পাতাদুটি উইকিপিডিয়া আর ইউটিউব থেকে।

http://en.wikipedia.org/wiki/Nu,_pogodi!
https://www.youtube.com/results?search_query=%D0%9D%D1%83%2C+%D0%9F%D0%BE%D0%B3%D0%BE%D0%B4%D0%B8

 সোভিয়েত নারী পত্রিকায়, যদি মনে করতে পারেন, মাঝের পিন এর দুদিকের চারটি পাতা থাকত ছোটোদের জন্যে। গল্প, রঙিন ছবি, নানান অ্যাকটিভিটি ও খেলা দিয়ে ঠাসা থাকত সেই পাতাগুলো। আরো থাকত নানা পোষাক বানাবার বিবরণ, উলের সোয়েটার বানাবার নিয়ম, নকশা, এমব্রয়ডেয়ারির অলঙ্করণ ইত্যাদি নানান জিনিস। সেগুলো পত্রিকার মাঝের ক্রোড়পত্রের মতন আটকানো থাকত যাতে সহজেই আলাদা করে নিয়ে ব্যবহার করা যায় সোয়েটার বা পোষাক বানাবার সময় বা কাপড়ে সুচ-সুতোয় নকশা তোলবার সময়।

সোভিয়েত দেশ পত্রিকাতেও অনূদিত গল্প উপন্যাস থাকতই প্রায় প্রতি সংখ্যায়। ছোটোদের জন্যেও অনূদিত গল্প থাকত সেখানে।

উদয়ন পত্রিকা আমার চোখে দেখার সৌভাগ্য হয় নি, তবে যাঁরা দেখেছেন, তাঁরা সকলেই এখনো উদ্বেলিত তার সুখস্মৃতিতে।

তাই এবার সকলের কাছে অনুরোধ ও আহ্বান জানানোর পালা। যদি আপনাদের কারোর কাছে কোনো "সোভিয়েত ইউনিয়ন", "সোভিয়েত নারী", "সোভিয়েত দেশ" বা "উদয়ন" পত্রিকার কপি থাকে অনুগ্রহ করে আমাদের জানান "+৯১-৯৮৩৬৪৭৩১৮৮" এই নম্বরে ফোন করে বা dasgupta.somnath@gmail.com এই আইডিতে ইমেল করে। জানান, যদি জানা থাকে কোনো গ্রন্থাগারে বা কারোর ব্যক্তিগত সংগ্রহে থেকে গিয়েছে এই পত্রিকাগুলোর কোনো কপি এখনো। আমরা ডকুমেন্ট করতে চাই সংখ্যাগুলোর কন্টেন্ট। আমরা ভবিষ্যতের জন্য ডিজিটাল কপি হিসেবে সংরক্ষণ করতে চাই বইগুলোকে। যেখানে সেগুলো রয়েছে সেখান থেকে না সরিয়ে, বইয়ের বিন্দুমাত্র ক্ষতি হতে না দিয়ে এবং যিনি বা যাঁরা এখনো কপিগুলোকে রেখেছেন কোনোভাবেই তাঁদের কৃতিত্ব খর্ব না করে প্রত্যেকেকে তাঁদের যথাযোগ্য সম্মান ও স্বীকৃতি দিয়েই আমরা ভবিষ্যৎ প্রজন্মের স্বার্থে, বাঙালীর সামাজিক ইতিহাসের স্বার্থে, বাংলা পত্র-পত্রিকার মুদ্রণ-ইতিহাসের স্বার্থে, বাংলা অনুবাদের ঐতিহাসিকতার স্বার্থে পত্রিকাগুলোর ই-আর্কাইভিং করতে চাই। অনুগ্রহ করে আমাদের পাশে দাঁড়ান। তথ্য দিয়ে, পত্রিকাগুলোর খোঁজ দিয়ে আমাদের সাহায্য করুন।

পত্রিকাগুলোর যে কয়টি সংখ্যা আমরা এখনো পর্জন্ত পেয়েছি সেগুলো নিচে রইলঃ

সোভিয়েত দেশ 
 খণ্ড ৩৫ সংখ্যা ১২, ১৯৮৪ জুন,
খণ্ড ৩৫ সংখ্যা ১৫, ১৯৮৪ আগস্ট,
খণ্ড ৩৫ সংখ্যা ২১, ১৯৮৪ নভেম্বর,
খণ্ড ৩৬ সংখ্যা ০৪, ১৯৮৫ ফেব্রুয়ারি,
খণ্ড ৩৬ সংখ্যা ০৩, ১৯৮৫ ফেব্রুয়ারি,
খণ্ড ৩৬ সংখ্যা ০৭, ১৯৮৫ এপ্রিল,
খণ্ড ৩৬ সংখ্যা ২১, ১৯৮৫ নভেম্বর,
খণ্ড ৩৬ সংখ্যা ০২, ১৯৮৫ জানুয়ারি,
খণ্ড ৩৬ সংখ্যা ১২, ১৯৮৫ জুন,
খণ্ড ৩৭ সংখ্যা ০২, ১৯৮৬ জানুয়ারি,
খণ্ড ৩৭ সংখ্যা ০৪, ১৯৮৬ ফেব্রুয়ারি,
খণ্ড ৩৭ সংখ্যা ০৮, ১৯৮৬ এপ্রিল,
খণ্ড ৩৭ সংখ্যা ১১, ১৯৮৬ জুন,
খণ্ড ৩৮ সংখ্যা ০৪, ১৯৮৭ ফেব্রুয়ারি,
খণ্ড ৩৮ সংখ্যা ১১, ১৯৮৭ জুন,
খণ্ড ৪১ সংখ্যা ০৪, ১৯৯০ এপ্রিল,
খণ্ড ৪১ সংখ্যা ০৮, ১৯৯০ আগস্ট,

সোভিয়েত নারী 
১৯৭৫ ০৪ (এপ্রিল)
১৯৭৫ ০৭ (জুলাই)
১৯৭৫ ০৮ (আগস্ট)
১৯৭৫ ০৯ (সেপ্টেম্বর)
১৯৭৫ ১০ (অক্টোবর)
১৯৭৫ ০৬ (জুন)
১৮৮২ ১২ (ডিসেম্বর)
১৯৮৪ ০৮ (আগস্ট)
১৯৮৮ ১২ (ডিসেম্বর)
১৯৯০ ০১ (জানুয়ারি)
১৯৯০ ০৪ (এপ্রিল)
১৯৯১ ০১ (জানুয়ারি)
১৯৯১ ০২ (ফেব্রুয়ারি)
১৯৯১ ০৬ (জুন)
১৯৯১ ০৭ (জুলাই)
১৯৯১ ০৮ (আগস্ট)

সোভিয়েত ইউনিয়ন
০৮৮, ১৯৭৫ ০৪
০৮৯, ১৯৭৫ ০৫
০৯০, ১৯৭৫ ০৬
০৯১, ১৯৭৫ ০৭
০৯২, ১৯৭৫ ০৮
০৯৩, ১৯৭৫ ০৯
০৯৪, ১৯৭৫ ১০
১৭৮, ১৯৮২ ১০
২৬৪, ১৯৮৯ ১২
২৬৭, ১৯৯০ ০৩

গণপ্রজাতন্ত্র চীন দেশে মুদ্রিত চীনা ভাষা থেকে বাংলায় অনুবাদ হওয়া বই নিয়ে অন্য একটি ব্লগ খুলতে চলেছি। নিচের বইগুলো খুঁজছি। কারো সংগ্রহে থাকলে বা পরিচিত আত্মীয়-বন্ধুর কাছে থাকলে অনুগ্রহ করে জানাবেন। ৩০০ ডিপিআই, টিফ ফাইল, কালার ফটো মোড এ স্ক্যান করে গুগুল ড্রাইভে তুলে উপরে মেল আইডকে শেয়ার করে দিলেই হবে। তবে স্ক্যান শুরুর আগে প্লিজ জানিয়ে নেবেন, কারণ হয়তো দেখা যাবে ততদিনে আমরা বইটি পেয়ে গেছি, শুধু এই অয়েব পেজ-এ আপডেট করা হয় নি। এগুলোর বাইরেও প্রায় তিনশো চিনা-বাংলা বই আমরা পেয়েছি। সবই বিনামূল্যে সকলের জন্যে ব্লগে আসবে। "ছোটোবেলা ফিরে আসুক"



অদ্ভুত খেয়াল
অপরিচিত দেহরক্ষী
আজকের চীনঃ যৌবন থেকে বার্ধক্য
আফিম যুদ্ধ থেকে মুক্তি
ইজু নর্তকী
উজ্জ্বল আগামী
কি করে ভাল কমিউনিস্ট হতে হয়
কুঁজো বুড়ো ও তার ছেলে
গণ প্রজাতন্ত্রী চীনের সংবিধান
চীনা ধাঁচের আধুনিকীকরণ
চীনের ক’টি সংখ্যালঘু জাতির বিবাহ-প্রথা
চীনের বৈশিষ্ট্য অনুযায়ী সমাজতন্ত্রের পথে
চীনের রূপরেখা
চীনের সাধারণ মানুষের জীবনাযাত্রা
চীনদেশের উপকথা
ছোট্ট ইঁদুর রানী (একটা ইংরিজি বই থেকে অনুবাদ করে অর্ক এটা বানিয়েছিল। বাংলা প্রিন্ট আছে?)
ছোট্ট বেড়ালের পার্ক ভ্রমণ
জনগণের জীবনযাপন (আজকের চীন)
যৌবন থেকে বার্ধক্য
তুষার কণা
তুষার গ্রাম
দুই বেড়াল
নয়া চীনের সংক্ষিপ্ত পরিচয়
পান্ডা-এক জীবন্ত ফসিল
পান্ডাদের জন্মভূমি
পার্টি নির্মাণ প্রসঙ্গে তিনটি রচনা (লিউ শাওছি)
বাঘ ও ব্যাঙ
বুদ্ধিমান কাছিম
মজার থলে
লং মার্চ
সুন উখোং ১০ - সিংহ-দানব দমন
সুন উখোং ২২ - বোধিসত্ত্বের ঘন্টা
সুন উখোং ২৩ - রেশমীজাল গুহা
সুন উখোং ২৪ - সিংহ্কুব্জ পর্বতের তিন দানব
সুন উখোং ২৫ - দানবের কবল থেকে শিশুদের উদ্ধার
সুন উখোং ২৭ - ভিক্ষুহীন রাজ্য
সুন উখোং ২৮ - জোড়াগুহার চিতাবাগ দানব দমন
সুন উখোং ৩১ - গণ্ডার দানব দমন
সুন উখোং ৩২ - চাঁদের খরগোশ বন্দী
হাতির নেমন্তন্ন

1 comment:

Pinaki Chowdhury said...

অনেক অনেক ধন্যবাদ সোমনাথ দা, নির্জন দা, সৌরদীপ দা, পরাগ দা ও প্রসেনজিৎ দা কে এই দুঃসাহসিক উদ্যোগ নেয়ার জন্য। অনেক শুভকামনা রইল আপনাদের জন্য যেন এই প্রজেক্ট টি সম্পূর্ণরুপে শেষ করতে পারেন। যে বই গুলোর জন্য একসময় পুরনো বইয়ের দোকান এ হন্য হয়ে ঘুরতাম সে বইগুলো কে আজ চোখেসামনে দেখে কি যে ভাল লাগছে বলে বুঝাতে পারব না। আপনাদের কাছে চিরকৃতজ্ঞ হয়ে থাকলাম। কার্ল মার্ক্স এর 'পুঁজি' সিরিজ, মার্ক্স এঙ্গেলস এর রচনাবলী, লেনিন এর রচনাবলীর জন্য অধীর আগ্রহে অপেক্ষায় থাকলালাম। যদি কখনো দুষ্প্রাপ্য কোন সভিয়েত বই, ম্যাগাজিন দিয়ে সাহায্য করতে পারি তাহলে অবশ্যই আপানদের সাথে যোগাযোগ করবো।
ইতি
পিনাকী চৌধুরী
ইফেসকু, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ

Navigator