Subcribe to our RSS feeds Join Us on Facebook Follow us on Twitter Add to Circles

About

ভূমিকা

ভূমিকা

উপস্থাপনায়

উপস্থাপনায় সোমনাথ, নির্জন, সৌরদীপ, পরাগ ও প্রসেনজিৎ
সবশেষে হাসেন বৃদ্ধ মেমিল বইটির প্রচ্ছদ পরিমার্জন করে একটি ফ্ল্যাপ যোগ করা হল ।। পূর্বক্ষণ - ইভান তুর্গেনেভ বইটির ডাস্ট জ্যাকেট যোগ করা হল ।। বেলকিনের গল্প - আলেক্সান্দ্র পুশকিন বইটির ডাস্ট জ্যাকেট যোগ করা হল ।। ছবিতে ছবিতে গল্প বইটির বাদ যাওয়া দুটি পাতা যোগ করা হল ।। ইস্পাত ২য় খণ্ড বইটিতে যোগ করা হল বাদ পড়ে যাওয়া ১৯৫ পাতাটি ।।

Random Posts

Mr. Arun Som's request

Mr. Arun Som's request

ঘোষণা

১লা জানুয়ারি, ২০১৬ থেকে আবার এই ব্লগের সমস্ত বই সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হল। একান্ত চেনা সোভিয়েত বইপ্রেমীদের মধ্যে নিরাপদ বন্টনের জন্য দাদুর দস্তানা নামে যে আলাদা গ্রুপ তৈরি করা হয়েছিল তারও আর কোনো প্রয়োজন থাকছে না, আপাতত। এই ব্লগের নাম, লিংক, বই যেখানে খুশি শেয়ার করুন, খুশিই হব। শুধু মনে রাখবেন, বইগুলো তৈরির পিছনে যাদের নিষ্ঠা-শ্রম-সময়-স্বেদ-ভালোবাসা রয়েছে তাদের প্রতি কৃতজ্ঞতা স্বীকারও একই সঙ্গে করবেন। যিনি বই ধার দিলেন, যিনি স্ক্যান করলেন, যিনি প্রসেস করলেন তাদের নাম উল্লেখ না করে, আমাদের ব্লগের নাম উল্লেখ না করে বইগুলো নিজেদের কৃতিত্ব বলে দাবি করলে আবার বিধি নিষেধের আড়ালে চলে যাবে সকলের প্রিয় এই বইগুলো ও ভবিষ্যতে লভ্য সমাধিক বাংলা সোভিয়েত বই।

শিশুপাঠ্য ছবির বইগুলো রঙিন প্রিন্ট নিয়ে আপনার বাড়ির বা পরিচিত বাচ্চাদের হাতে দিলে আমাদের প্রয়াস সার্থক হবে। ডাউনলোডের আগে পরে ব্লগের পোস্টে মন্তব্য করলে আমরা উৎসাহ পাবো।

দাদুর দস্তানা


বাংলায় অনূদিত সোভিয়েত বইয়ের প্রিয় পাঠক,

২০১৫ সালের জানুয়ারির গোড়ায় ১৭ মাস হল আমাদের ব্লগের বয়স। এর মধ্যে ১৮৬টি হারিয়ে যাওয়া বই পুনরুদ্ধার করে আমরা তুলে দিয়েছি আপনাদের হাতে। মাসিক গড় প্রায় ১১টি। অপেক্ষায় রয়েছে আরও অনেক।

আপনারা নিশ্চয়ই বুঝেছেন আমাদের দৈনন্দিন জীবনের সাংসারিক ও রোজগেরে হাজারো ঝামেলার ফাঁকফোকর গলে, পরিবারের ও দপ্তরের সদস্যদের রক্তচক্ষু এড়িয়ে এই পুরোনো বইগুলোকে হাজির করা কতদূর দুঃসাধ্য। শুধু যে নানা নিয়ম মেনে প্রতিটি পৃষ্ঠা স্ক্যান করা তা নয়, শুধু যে প্রতিটি পৃষ্ঠা ধরে অসীম ধৈর্যের পরীক্ষায় উত্তীর্ণ হওয়া তাও নয়; শহর-গ্রামান্তরে, দেশ-দেশান্তরেও বারে-বারে নানা মানুষের বাড়ি গিয়ে তাঁদেরকে রাজি করিয়ে বই ধার নিয়ে, সঠিক সময়ে অক্ষত অবস্থায় ফেরত দেবার প্রতিশ্রুতি দেওয়া ও রাখা --- এই প্রতিটি কাজই অত্যন্ত কষ্টসাধ্য ও যত্নসাপেক্ষ।

আপনারা নিশ্চয়ই এও বুঝেছেন যে আমাদের উদ্দেশ্য অর্থকরী লাভ বা সাংস্থানিক জনপ্রিয়তা প্রাপ্তি নয়, ব্যক্তিগত সুবিধালাভও নয়। আমাদের একমাত্র উদ্দেশ্য হারিয়ে যাওয়া অমূল্য বইগুলোকে যথাসম্ভব আসলের মতো করে ফিরিয়ে ঘরে-ঘরে অমর করে রাখা। আমরা চাই আপনারা প্রত্যেকেই বইগুলো নিজেরা পড়ুন, কাছের মানুষদের পড়ান এবং সম্ভব হলে বইগুলো ছাপিয়ে নিজের ও অনাথ শিশুদের হাতে তুলে দিয়ে ওদের হাসিগুলো উপহার নিন।

কোনও অসাধু মানুষ যদি এই নিষ্পাপ বইগুলোর অন্তরালে নিজের ব্যাবসা বা প্রচার কিংবা কোনও সংস্থার প্রচার চালান তবে আমাদের সৎ উদ্দেশ্য সামগ্রিকভাবে ব্যাহত হবে। বইগুলোর পিছনে নানাভাবে জড়িয়ে থাকা যেসব ব্যক্তির প্রতি আমরা কৃতজ্ঞতা জানিয়ে আসছি, তাঁরাও আন্তরিকভাবে ব্যথিত হবেন। যেসব স্বেচ্ছাসেবক নিপুণ হাতে বইগুলোর প্রাণ ফিরিয়ে দিচ্ছেন তাঁরা নিরুৎসাহিত ও চরম মর্মাহত হবেন।

কিন্তু অত্যন্তই দুঃখের ও লজ্জার কথা যে, এই ধরনের অসাধু মানুষেরও প্রাদুর্ভাব ঘটেছে। এরা সুস্থ রুচিকে নিয়মিত নৃসংসভাবে পদদলিত করে চলেছে। এরা প্রকারান্তরে নিজেদেরই শিশুদের কুশিক্ষা দিয়ে বর্বর করে তুলছে। আমরা এর তীব্র প্রতিবাদ ও ধিক্কার জানাই।

একটি দেশে সন্ত্রাসবাদীদের সংখ্যা হয়তো এক শতাংশেরও কম হয়। কিন্তু মুষ্টিমেয় সেই কজনকে দমন করার জন্য বাকি সবাইকে কষ্ট পেতে হয়। এক্ষেত্রেও তাই হবে।

আমরা ঠিক করেছি যে এবার থেকে নতুন কোনও বই সরাসরি কাউকে দেব না। একমাত্র প্রবল উৎসাহী মানুষ, যাঁরা নিজেরা পড়তে ও কাছের মানুষকে পড়াতে চান, কোনওরকম আর্থিক বা প্রচারভিত্তিক প্রাতিষ্ঠানিক বা ব্যক্তিগত স্বার্থ যাঁদের কাম্য নয়, একমাত্র তাঁদেরকেই আমরা আমাদের এই বিপুল কষ্টার্জিত বইগুলো দেব।

কাকে-কাকে আমরা বইগুলো দেব তার একটা গোপন তালিকা গঠিত হবে। তালিকাটির নাম 'দাদুর দস্তানা'। যাঁরা এই তালিকায় নিজের নাম অন্তর্ভুক্ত করতে চাইবেন তাঁদের নিয়মিত আমাদের ব্লগের পোস্টগুলিতে মন্তব্য রাখতে হবে, ফেসবুকের গ্রুপটিতে নিয়মিত নানাভাবে অংশগ্রহণ করতে হবে। তাঁদের উৎসাহ, আগ্রহ ও নিষ্ঠা পর্যবেক্ষণ করে আমরা নিজেরাই তাঁদেরকে যোগাযোগ করব এবং সেই তালিকার অন্তর্ভুক্ত করে তাঁকে জানিয়ে দেব। কারও ব্যক্তিগত অনুরোধ গ্রহণ করা হবে না। বরং কেউ ব্যক্তিগত অনুরোধ জানালে তাঁকে চিরকালীন তালিকাটির বাইরে রাখার জন্য বিবেচনা হবে। তবে কেউ চাইলে সর্বসমক্ষে নিজের অনুরোধাদি সম্পর্কিত বক্তব্য রাখতেই পারেন।


বহু মানুষ আমাদের হাত ধরেছেন। বেশিরভাগই বই দিয়ে সাহায্য করেছেন, কয়েকজন চাঁদা দিয়েও। তাঁদের প্রতি আমরা চিরকৃতজ্ঞ। আমরা আশা করি তাঁদের উদ্দেশ্যও আমাদের মতো, এই অমূল্য পুস্তকগুলো পৃথিবীময় ছড়িয়ে দেওয়া, অমর করে রাখা। তবে, সাহায্য করা মানেই যে 'দাদুর দস্তানা' তালিকায় স্থান পাওয়া, তা কিন্তু নয়। আবারও বলি, কে কে তালিকায় রইলেন তা সম্পূর্ণ গোপন রাখা হবে।

ব্লগে কোনও নতুন বই এলে 'দাদুর দস্তানা'য় যাঁরা থাকবেন তাঁরা বইটির লিঙ্কে ক্লিক করে বইটি ডাউনলোড করার অনুরোধ জানাবেন। তালিকায় যাঁরা থাকবেন তাঁদের অনুরোধ রাখা হবে। কিন্তু পাবার জন্য ধৈর্য ধরতে হবে যা একমাস বা তার কিছু বেশিও হতে পারে। তালিকায় না থাকলে অযথা বইয়ের লিঙ্কে ক্লিক করার মানে নেই। কারণ তাঁরা বইটি ডাউনলোড করতে পারবেন না।

আবার, প্রয়োজনে 'দাদুর দস্তানা' থেকে অযোগ্য ব্যক্তি ছাঁটাইও হতে পারেন। হলে তাও তাঁকে জানিয়ে দেওয়া হবে। সেক্ষেত্রে তিনি পুনরায় নাম অন্তর্ভুক্তির চেষ্টা চালাতে পারেন।

আমরা চাই আমরা সকলেই একটি পরিবারে আবদ্ধ হই। আসুন, আমরা যারা সুজন তাঁরা প্রত্যেকেই একে একে 'দাদুর দস্তানা'য় সেঁধিয়ে যাই। এই অমূল্য বইগুলোর জন্য সকলেই কিছু না কিছু কষ্ট করি। তবেই এগুলির মূল্য কিছুটা হলেও অনুধাবন করতে পারব।

 তবে, ২০১৪ সাল অবধি যে বইগুলো এসে গিয়েছে সেগুলো স্বচ্ছন্দেই ডাউনলোড করতে পারবেন আগ্রহী পাঠক, আগেকার মতোই।

এই সঙ্গে এই প্রতিজ্ঞাও করা যাক --- ভবিষ্যতে সমস্ত বইই সকলের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। তবে সেই সুদিন কবে আসবে তা এই মুহূর্তে বলা যাচ্ছে না।

59 comments:

Arif Rahman said...
This comment has been removed by the author.
Anonymous said...

nice move

Minakshi Dutta said...

ekta proshno. amar facebook account ta apatoto disable kora achhe. shudhu ekhaane blog e comment korle hobe?

Aristocrat Loser said...

খুবই ভাল উদ্যোগ । অন্তত বই পাওউয়ার লোভে হলেও আমার মত অলস অকর্ম দের কাছে থেকে দুই লাইন বাহবা পাওয়া হবে। আর কত দিন শুধু লেজ গুটিয়ে ভোগ করে যাব ...।

পলাশ দত্ত said...

আপনাদের এই সাইটটা দেখে খুব আনন্দ হয়েছিল। তিন চারটা বই ডাউনলোডও করে রেখেছি। আরো কিছু করে রাখবো ভেবে রেখেছি, এখনো করা হয়নি।

'দাদুর দস্তানা'য় নাম অন্তর্ভুক্তির জন্য কিছু শর্ত জুড়ে দেয়াটা ঠিক সুব্যবস্থা হলো না। সব মিলিয়ে বিষয়টা ঠগ বাছতে গা উজাড়ের মতো হলো।

কী আর করা, ২০১৪ পর্যন্ত যা দিয়েছেন তাই নাহয় পড়ি।

Polash Nine said...

আরও সহজ কোনও উপায় বের করা যায়না? যাই হোক আপনাদের সাথে আছি।

মিল্টন said...

আপনাদের এই মহান উদ্যোগকে দেরীতে হলেও ধন্যবাদ জানাই।
আমি প্রায় প্রতিদিনই এই সাইটে অন্তত একবার হলেও ঢুঁ দেই - নতুন কোন বই আপলোড হলো কিনা - যেন চিরায়ত সাহিত্যের এই বই গুলোর কোনটাই আমার সংগ্রহের বায়রে না থাকে!

অনিয়ন্ত্রিত ডাউনলোড বন্ধ করার জন্য আপনাদের নতুন ব্যবস্থা গ্রহনের কারনগুলো উপলব্দি করি। তবুও, সাচ্চা পাঠক-সুভানুধ্যায়ীরা বঞ্চিত হবে, এই ভয় করি। নিয়মগুলো অনুগ্রহকরে ভেবে দেখবেন - কেউ যেন বঞ্চিত না হয়!

রুশ প্রকাশালয়ের বইগুলি সংগ্রহের এই মহান কর্মযজ্ঞের একনিষ্ঠ সমর্থক এবং ’দাদুর দস্তানা’ গ্রুপটাতে থাবরার বাসনা সবসময়ই থাকবে!

মিল্টন

ডালাস, টেক্সাস, ইউ এস এ

Swati Jana said...

bhalo uddyog.. jodio ete amar asubidha e holo.. kintu ki r kora jabe, chesta korbo jotuta samvab active thakar.. apnder boigulo amake amar shaishab firiye diyechhe.. emon onek boi ekhane peyechhi j gulo ami amar chhotobelay poRini.. dukho lagchhe j notun notun boi gulo ami r poRte parbo na.. tao opekhay thaklam..apnader onek onek dhonnobad eto din dhore ei sundor sundor boigulo poRar sujog kore deoar jonne.. :)

Arka Dutta said...

এইটে বেশ হয়েছে। বইচোরগুলোকে আটকানো যাবে। সব নিজেদের নামে চালাচ্ছিল এদ্দিন। ভালো উদ্যোগ। অসুবিধে অনেকেরই হবে। কিন্তু এইসব বইয়ের পেছনে প্রসেসিং এর খাটনি কতটা খানিকটা হলেও জানি। সেই বই যদি কেউ চুরি করে নিজেদের সাইটে চালিয়ে দেয়.... গায়ে কতটা লাগে ভুক্তভোগী ছাড়া কেউ জানবে না।

তারিক মাহমুদ said...

পুরা প্রক্রিয়াটা যদিও খুব পছন্দ হলো না, কিন্তু আপনাদের, যারা এত কষ্ট, সময়, এবং পরিশ্রম করে এই কাজটি করে যাচ্ছোন, তাদের সিন্ধান্তকে সাধুবাদ জানাই। এই একটি সিন্ধান্ত যদি আপনাদের নিজেদের টিকে থাকার জন্য এবং এই আয়োজনকে টিকিয়ে রাখার জন্য জরুরী হয়, তবে তাই হোক।

সাথে আছি। এগিয়ে যান।

সোমনাথ দাশগুপ্ত said...

@Minakshi Dutta, aboshyoi, sokoler to FB account thake na, active thaka niye kotha... amra shudhu dekhte chaai kara sotyi boigulo ke bhalobese puro process tay actively perticipate korchhe... ar ekta transparent identity... chaai boi pele jeno keu nije distribute shuru na kore chena lokeder blog tar dike egiye den, noile amra track rakhte parbo na kon leakage theke choreder haate boigulo pouchhe jachchhe..

Minakshi Dutta said...

সোমনাথ, thanks. Aboshyoi bolbo.

Sumon Tanvir said...

valo laglo sune

Apan Rahman said...

আসলে এত পরিশ্রম করে তৈরি করা বইগুলো চুরি করে যদি কেউ ব্যাবসা করে বা অন্যায়ভাবে ব্যাবহার করে তাহলে সবারই খারাপ লাগবে এটাই স্বাভাবিক । এই সব অসাধু ব্যাক্তিদের জন্য সাময়িক সমস্যা হলেও আপনাদের সঙ্গে ছিলাম ভবিষ্যতেও থাকার ইচ্ছা আছে । আর অসংখ্য ধন্যবাদ আপনারা যারা এত সময় ব্যায় করে এত পরিশ্রম করে আমাদের জন্য এমন মহৎ কাজ চালিয়ে যাচ্ছেন ।

Imran Mahmud said...

সুন্দর একটি প্রচেষ্টাকে গুটিকতক মানুষ কলুষিত করছে জেনে খারাপ লাগলো। প্রতিদিনের নিয়মিত কাজগুলোর মধ্যে একটি থাকে এই সাইটে ঢুঁ মারা, নতুন বইয়ের খোঁজে। সেই সুযোগ হারানোর শংকায় আছি এখন। যাইহোক, এতে যদি উদ্দেশ্য সফল হয়, তবে অন্য সকলের সাথে আমিও একে সমর্থন করছি।

Amit Mukherjee said...

আপনাদের এত পরিশ্রমের ফসল যদি কেউ ব্যবসায়িক স্বার্থের কাজে লাগায় তা খুব-ই খারাপ। তাই একে আটকাতে কিছু নিশ্চয়ই করা দরকার ছিল। দাদুর দস্তানা-র নতুন নিয়মে কারা বইগুলি পাচ্ছেন তা ঠিক-ই জানা যাবে। কিন্তু তবুও আশঙ্কা থেকে যায় মনে, এভাবেও কি আটকানো যাবে...এর চেয়েও বড় আশঙ্কা তৈরী হয়- কেউ বঞ্চিত হবে নাতো? যাই হোক, যেদিন থেকে প্রথম জানতে পারি সেদিন থেকেই আপনাদের এই পরিশ্রমসাধ্য উদ্যোগের পাশে ছিলাম, থাকবও, সোশাল নেটওয়ার্কিং সাইট গুলোয় একটিভ না হওয়ার কারনে হয়তো আর সুযোগ পাব না নতুন বই গুলো পড়বার তবু পাশে আছি। আশা করি আমার মতো আরো অনেকে একই ভাবে আপনাদের পাশে থাকছেন।

Angeline said...
This comment has been removed by the author.
Arup said...

Is it the best way to protect it? Amar moto jara ichhee kore social networking e active hoi na tader sujog tahole bondho....bookmarks e save kore rakh apnader link khola matro dekte pabo 2015 theke kono boi download korte parbo na sudhu matro kichu jaigay ami ba amar moto oneke nei bole... tobu apanader pase achi...prosno ektai ete ki atakano jabe apnader shromer lunthon........

Amit Mukherjee said...

সোভিয়েতের বাংলা বই-এর সাইটটি আমার কাছে ও আমার কিছু বন্ধু বান্ধবের কাছে বেশ প্রিয় হয়ে উঠেছিল। আমি নিজের সংগ্রহের একটি বইও খুঁজে পেতে স্ক্যান করবার জন্য দিয়েছিলাম। সেটির সফট কপি এখন সাইটে জ্বলজ্বল করছে। আর তা দেখে বেশ আনন্দও পেয়েছিলাম—ভেবেছিলাম এই কর্মযজ্ঞে খুব সামান্যভাবে হলেও আপনাদের পাশে দাঁড়াতে পেরেছি। আজকে আপনারা সংকটে পড়ে ‘দাদুর দস্তানা’-র আশ্রয় নিয়েছেন। তার ফলে আমরা পাঠকবর্গ হয়তো কিছুটা বঞ্চিতই হয়েছি। আমার করা আগের পোস্টে তা নিয়েই কিছু লিখেছিলাম, কিন্তু মনে হল ওইটুকু লিখলেই তো চলবে না, আরো কিছু লিখতে হবে। আমি নিজে কোনো ব্লগ, ফেসবুক ইত্যাদি সোশাল নেটওয়ার্কিং সাইটে নেই, তা সত্ত্বেও আপনাদের সাইটের কথা আমার বন্ধুদের সাথে আলোচনা হত, নতুন কোনো ইন্টারেস্টিং বই এলে তা নিয়েও আলোচনা হত, মানে এখন, দাদুর দস্তানা –র নতুন নিয়মে যা দাঁড়াল তাতে বোধহয় আমাদের আলোচনা বন্ধ, কারন নতুন বই তো নিজের মতো ডাউনলোড করতে পারব না, কাজেই বই-এর কভার গুলো দেখেই যা আলোচনা করার তা চালাতে হবে। যাই হোক, এ বিষয়ে আমার মত, আমরা বঞ্চিত হয়েও যদি আপনারা সফল ভাবে ‘বইচুরি’ আটকাতে পারেন তো ঠিক আছে। কিন্তু পাঠক হিসেবে আমারও কিছু দায়বদ্ধতা থেকে যায় যা সোশাল সাইটগুলি ইউজ করা থেকে বিরত আছি বলে পালন করা সম্ভব হয় নি। বা বলা ভাল এমনভাবে পালন করা সম্ভব হয় নি যা আপনারা দেখতে পান। তাই স্বীকার, আমি বাস্তবে (ভারচুয়াল ইন্টারনেটে নয়) অনেককেই জানিয়েছি আপনাদের কর্মকান্ড সম্পর্কে, আপনাদের সাইট সম্বন্ধে, আপনাদের সাইটে বা ফেসবুক-এ কমেন্ট করা হয় নি, আপনারাও তাই জানতে পারেননি। দাদুর দস্তানা-র মধ্যে দিয়ে আপনারা পর্যবেক্ষণ করবেন পাঠকের উৎসাহ আগ্রহ ও নিষ্ঠা এবং তার মাপকাঠি হবে নিয়মিত ব্লগের পোস্টে মন্তব্য করা ও ফেসবুকের গ্রুপে অংশগ্রহণ করা। ফলে ভবিষ্যতেও আমার পক্ষে দাদুর দস্তানা-র আস্তানায় প্রবেশাধিকার জুটবে বলে মনে করি না। তবুও সমস্ত বই-ই সকলের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে এই দিন আসবে আশা নিয়ে আপনাদের সাইটের কথা আরো অনেককে বলে যাব। আর আমার মতো আরও অনেকে আছেন এটাও আমার বিশ্বাস।

Masud Rana said...

Ami apnader site er ekjon vokto odhikangso somoy kono comment na korei download korchilam ekhon ektu voy peye boseche hoeto ami apnader list tay thakbo na emniteo ami besi extrovert na, jai hok 2014 porjonto sokol boier jonno osongkho dhonnobad.

Dipankar Roy said...

bebostha bes valo i...PARISHI'S VISION ja koreche ekhane o tai

Mosaddeq Khan said...

“জ্যান্ত টুপি” বইটির কথা এখনো আমার মনে আছে। এই বইটি আমার প্রিয় বইগুলোর মধ্যে একটি। ছোটবেলায় এই বইটি পড়ে খুবই আনন্দ পেতাম। সামন্য একটি ঘটনাকে কেন্দ্র করে খুব সুন্দরভাবে বইটিতে বর্ণনা করা হয়েছে। কিন্তু দঃখজনক যে বইটি ডাউনলোড করতে পারছি না কেননা “দাদুর দাস্তানা”-এ এখনো আমার নাম নেই। আশা করি খুব শিগগিরই বইটি ডাউনলোড করতে পারব।

sadequr rahman said...

প্রায় প্রথম থেকেই আপনাদের সাইটের একজন নিয়মিত ভিজিটর এবং ডাউনলোডার। সতি্য কথা বলতে গেলে রুশ বাংলা অনুবাদ সাহিতে্যর সাথে পরিচয় আপনাদের সাইটের মাধ্যমে। পুরানো প্রায় হারিয়ে যাওয়া বইগুলো সংগ্রহ করে কষ্টসাধ্য স্ক্যান পূর্বক বিনামূলে্য সবার জন্য বিতরণের আপনাদের মহৎ ইচ্ছা ও উদ্যোগ নিসন্দেহে প্রসংসনীয়। কিছু অসাধু ঘটনার জন্য বইগুলোর অবাধ বিতরণ সাময়িক বন্ধ হয়ে যাওয়া সতি্যই দু:খ্যজনক। সাইটে এমাসের নতুন বইগুলোর ঝকঝকে স্ক্রীনশট দেখলে স্বাভাবিকভাবেই খুব আফসোস হয়। যদিও সম্ভবনা ক্ষীণ, তবে ভবিষ্যতে দাদুর দস্তানায় অন্তর্ভুক্ত হওয়ার ইচ্ছা রইল। ধন্যবাদ।

Ayan Mondal said...

আপনাদের উদ্যোগ সত্যিই প্রসংসনীয়। ছেলেবেলার সব স্মৃতি ফিরে এল।

Now or Never said...

ভাল পদ্ধতি। অন্তত যারা ক্রৃতজ্ঞতা না জানিয়ে বিভিন্ন ফোরামে পোষ্ট দেয়্‌, অন্তত তাঁরা এবার কিছুটা হলেও লজ্জিত হবে।

Avishek said...

Duronto uddyog..alada kore bolar opekhha rakhena..Arkady Gaidar-er Chuk ar Gek pore jugopot romancho ebong bhalo laglo..koyekdin agei bhabchilum Sishu Konnya-tir porar boyesh hole jodi kothao theke Anari porate partum!!ar tatpor-e Guru-te sondhan pelam apanader ei blog-er ..Bhobisyote dostana ontorbhukti'r asai roilum����

Apurba Kumar Nath said...

byabostha besh aaNTosaNaTo. choluk.

Anonymous said...

আপনারা তাহলে share করার থেকেও চোর আটকাতে বেশী আগ্রহী? ধুস! ভেবেছিলাম এখানে বুঝি বইগুলোই লক্ষ্য - তা না, credit-টাই আসল? এখন অনেকের পিঠ চাপড়ানি উপভোগ করুন।

প্রসেনজিৎ বন্দ্যোপাধ্যায় said...

শ্রীমান অ্যানোনিমাসবাবু, অথবা শ্রীমতী ধুসদেবী, একশো ছিয়াশিটা বই এসে গিয়েছে এই ব্লগে যা সকলের জন্য উন্মুক্ত। সবকটি পড়ে ফেলেছেন? এতগুলো বই উচ্চ গুণমানে পাওয়ার পরেও আসল-নকলের এই ফারাক করলেন যখন, আমাদের জন্য 'ধুস' ছাড়া আর কিছুই জোটাতে পারলেন না যখন, আপনাকে বলব অন্তত একমাস আমাদের সঙ্গে কাজ করুন। মুড়ি আর মিছরির দর যে এক নয়, সেটা তার আগে বুঝবেন না।

এরকম কিছু অবুঝ এবং/অথবা ক্ষুদ্রস্বার্থলোভী মানুষদের জন্যই এই ব্লগের আজ এই অবস্থা।

Tinku Zahid said...

মনটা খারাপ হোল।
যাহোক,আপনাদের এত কষ্টের এই সুমহান কাজের যদি লোকজন যদি এই মানসিকতার পরিচয় দেএ ,তবে আপনারা এরকরম বাবস্থা অবশ্যই নিতে পারেন।

তবে looser হলাম আমরা ৯৯ ভাগ লোক মাত্র ১ ভাগ লোকের জন্য

টিংকু ,ঢাকা

Durjoy Chakraborty said...

Taras Bulba boi-ta amada kore ber hoye chhilo na? Paperback.
Gogoler Rachana Saptak-eo achhe.

kaustav basu said...

ekta kotha....ami sadharonoto fb te online hoi na...amar nijer personal computer na thakar karone niyomito internet access o kora hoyna...tai hoyto ami serokom vabe group e active theke dadur dostanar jnye eligible hote parbona....kintu ei boi gulo amar osomvob priyo...amar moto hoyto onekei achhen jader niyomito internet access kora hoyna bole dadur dostana te eligible howar sujog theke bonchito hben :( parle amar kotha ta ektu vebe dekhben :)

PS:Amar kachhe "কশাকের কথা" name ekti boi achhe...apnader lagle ami dite pari :)

dhonyobad :)

kaustav basu said...

BTW...jodi kono vabe apnader "somoy" dhar diye help korte pari...sanonde korbo :)

Khalequzzaman Lg said...

চোখের সামনে দূরন্ত সেই শৈশবকে তাজা হতে দেখার ফিলিংস.... অসাধারণ....। প্রগতি প্রকাশন, রাদুগা, মস্কো আর সেই সাথে ননী ভৌমিক আমার শৈশব- কৈশোরের সঙ্গী। আপনাদের সাইটে আপলোডকৃত বইগুলোর মলাটে চোখ বোলালেও অনির্বচনীয় শান্তিতে বুকটা ভরে ওঠে। বুকের ভেতরটা কেমন যেন আকুলি-বিকুলি করে। অনেক অনেক অনেক ধন্যবাদ আপনাদের সকলকে।
একজন থ্রিডি মোশন-গ্রাফিক্স ডিজাইনার হিসেবে আমি জানি, এই ধরনের বই প্রসেস করে পাঠযোগ্য অবস্থায় আপলোড করা কতটা পরিশ্রমের কাজ। আর যদি সেই পরিশ্রম অসাধু পন্থায় গুটিকয়েক সুযোগসন্ধানী মানুষ ডাউনলোড করে আর্থিক ফল লাভ করার চেষ্টা চালায়Ñ তা নিঃসন্দেহে নিন্দনীয়। তাদের ঠেকাতে আপনাদের এই উদ্যোগ অবশ্যই ধন্যবাদের যোগ্য।
আমার সংগ্রহে বেশ কয়েকটি রাশিয়ান বই ছিল। বিশেষ করে ‘অকম্মা’, ‘মোরগ ভাইটি’, ‘ভালুক ছানা’ এসব বইগুলো আমি টিফিনের পয়সা বাঁচিয়ে কিনতাম (সম্ভবত প্রতিটি বই ছিল ৩ টাকা করে)। আরও কিনেছিলাম ‘আমাদের সময়কার নায়ক’, ‘ককেসাসের বন্দী’ সহ আরও বেশ কিছু বই। মনে পড়ে সিভ কা বুর্কার সেই ছড়ার প্রথম লাইনগুলো... সিভ কা বুর্কা/জাদু কা লেড়কা/সামনে এসে দাঁড়া/ময়দান মে খাড়া...
কিংবা মোরগ ভাইটির ছড়া...
...জন্মদিনে হবে লোকজন আছে নেমন্তন্ন/নানান রকম রাধন বাড়ন দরকার তার জন্য/ দিদি ভাজছে পিঠে পুলি মন রান্না ঘরে/এই ফাঁকেতে স্কেটটি তুলে ভাই পড়লো সরে।
মোরগ ভায়ার সেই দুঃখে উদ্বেলিত হয়েছি শৈশবে।
কৈশোরে এসে বাবা-মায়ের চোখ ফাঁকি দিয়ে পড়তে শুরু করেছিলাম ‘হঠাৎ দেখা’ নামের অসাধারণ সংকলনটি। বইটি পুরোপুরি পড়ার আগেই তা বাজেয়াপ্ত করে আমার চোখের আড়ালে রাখা হয়েছিল। তারপর কখন কোথা দিয়ে যে বড় হয়ে গেলাম। বইটিও কোথায় হারিয়ে গেল জানি না।
বইটি আমার অমূল্য স্মৃতিময় শৈশব। অনুগ্রহ করে বইটি পাঠের ব্যবস্থা করে দেবেন কী? বইটি আমি আমার সিক্সে পড়া ইংলিশ মিডিয়ামের ছেলেকে পড়াতে চাই।
আর.... আর.... আর..... দাদুর দস্তানায় অন্তর্ভুক্তির লোভ কী অনন্তকাল বয়ে বেড়াতে হবে?

ordhek manobi........ said...

ki sob kothin kothin kotha pore mon ta ei bikelbelay kharap hoye gelo... dadur dostana namta dekha porjonto ucchosito hoye pray nacchilam (mone mone) kintu ekhon to r porte pabo na.. :'( dukkho hochhe khub. pls pls pls ektu sorol r kom ragi niyom korun na...sob somoy to blog e ba fb page e likhte parina...tobe jara valobase tara valobasa chine ney eituku vorsay chotto ektu alo jwele rakhlam... r apnader songe hate hat miliye cholar swopno chokhe anklam... janina niyom vongo kore fellam ki na... prothom barer jonyo marjona pabo nischoi :) sobbai emoni valo theke valo valo boigulo k ador kore valobasun (Y)

Imran. hasan said...

ei site ta dekhe khub khushi hoyecilam.....onekgolo download kore porece o..... bt akhon notun notun boi dekhbo... bt download korte parbo na!!!!! khub kharap lagbe

Director CUES said...

অনেকদিন সম্যাভাবে আস্তে পারি ঞই। আজ এসে দাদুর দস্তানা দেখলাম। খুব সঙ্গত কাজ করেছেন। আশা করি দাদুর দস্তানা অনেক্কেই ঠাঁই দিতে পারবে

Anirban Das said...

Aami nije gutikoyek Soviet Union theke prokashito bangla boi chhotobelay porechhilam. Khub beshi porar sujog hoyni. Aapnader soujanye aamar meye sei suborno sujog pachchhilo. Songe aboshyo aami ebnog aamar stree sei subidha soman bhabe bhog korchhilam. Jekono karon boshoto aapnara aapnader deyo porisheba sobar jonyo aar khola rakhenni. Nishchoi sunirdisto karon aachhe er pichhone. Aasha rakhi bhobishyote aabar aamra ei amulya sujog punoray phire pabo.

Chaity Rahman said...

আমার শৈশবের অমূল্য পাওয়া হল সোভিয়েত বইয়ের বঙ্গানুবাদ। ওইসব তুলতুলে বই আমার হাতে না থাকলে আমি এই জীবনটা কিভাবে কাটাতাম কে জানে? আমি কেমন মানুষ হতাম কে জানে? আমার তারা চেনার নিরলশ প্রয়াস, ঘণ্টার পর ঘণ্টা গাছপালার মধ্যে আপাত অযথা বসে থাকা, তুচ্ছ সব ফুল ফলের বিচি জমানো, নিজেকে আলিওনুশকা মনে করে ঘুমাতে যাওয়া এই সবকিছুই মনে হয় সোভিয়েত বই এর কল্যাণে ঘটেছে। আমার শৈশবে সোভিয়েত দেশের সজারু, বিড়াল, কাছিম, কুমির, রেলগাড়ি, খরগোশ এমনকি বন্দুক দিয়ে খেলার সুযোগও হয়েছে। কিন্তু আমার কোনও বারবি ডল ছিল না। আমার বাবা চাইত না আমি বারবি ডলের চুল আঁচড়াই, মেকআপ করাই, ড্রয়িং রুম গোছাই। তাই কোনও ব্যপারে আমাকে বাধা না দেয়া মানুষটা কোনদিন আমার বারবি ডল কেনার বাসনা পূরণ করে নাই। এই বিষয়ে সে ছিল যথার্থ ডিক্টেটর ও টাইর‍্যান্ট। সে আমার হাতে তুলে দিয়েছে অমূল্য এইসব বই, যার প্রতিটি আমার কাছে একেকটি প্রজাপতির ডানা।
তাই আমি আলিওনুশকার সাথে বড় হয়েছি। আমি শন-চুলো ল্যুবাশকার সাথে রৌদ্রতপ্ত গমখেতের দিকে তাকিয়ে দেখেছি গম শীষগুলি মনমরা দাঁড়িয়ে। আমি বেড়াতে আসা মিশকার সাথে পরিজ বানাতে গিয়ে রান্নাঘরের সর্বনাশ করেছি। হাতে নতুন টুপি পেয়ে দেখেছি ফিরোজা রঙের নীল মখমলটা যেন সত্যিই সূর্যোদয়ের নীল আকাশ। আমি উরুমকান কুকুরের সাথে ফেব্রুয়ারির ঠাণ্ডা হিমেল রাতে ঝিরঝিরে তুষারপাতের ভিতরে তিয়ানশান পর্বতের কোলে নেকড়ের ডাক শুনতে শুনতে শাদা-লেজো ভেড়ার পাল পাহারা দিতে গিয়ে চকিতে দেখে ফেলেছি ''স্পুতনিক''। আমি সারাজীবন অচর্চিত এলোমেলো চুল উসকোখুসকো মেয়ে হিসেবেই কাটিয়ে দিয়েছি, ঘুমের ব্যঘাত ঘটেনি।
আমি এই মহান উদ্যোগ গ্রহণকারীদের আন্তরিক ভালবাসা জানাই। আমি হাত ধরতে পারিনি এদের, কিন্তু আমি টের পাই যে গত এক বছরে আমি এই সাইটের কল্যাণে কী বিপুল আনন্দ পাচ্ছি। এক অভাবনীয় পাওয়া এই উদ্যোগ। এই মহৎ উদ্যোগের ফল কোনও দুষ্টের কাজে লাগুক তা আমি চাই না।
আমি চেষ্টা করব ঠেলেঠুলে ঠাসাঠাসি-ঘেঁষাঘেঁষি করে দাদুর দস্তানায় ঢুকে যেতে। নয় ঘেঁষাঘেঁষি হোক, রেষারেষি নয়।
দাদুর দস্তানায় ঢুকতে যা করতে হবে তা করে উঠতে নাও যদি পারি তবুও আশা করব নতুন বইগুলির জন্য। যারা কষ্ট করেছেন তাদের জন্য ভালবাসা। আপনারা এগিয়ে যান। ভালো থাকেন।

সীমান্ত রায় সরকার said...

একটু দুঃখ লাগলেও আপনাদের এই পদক্ষেপকে স্বাগত জানাই। সেইসাথে একটা প্রস্তাবও আছে। আমি জানি যে আপনারা যে যার নিজের জীবন ও জীবিকা নিয়েও অনেক ব্যস্ত। কিন্তু আপনারা যখন এতটা করছেন, তখন আরও একটু এগিয়ে এই বইগুলো ছাপানোর কোন ব্যবস্থা করা যায় কি? নিশ্চয়ই নিছক ব্যবসায়িক উদ্দেশ্য থেকে নয়। কিন্তু আমি সত্যিই চাই, যারা এই বইগুলোকে আবার ফিরিয়ে এনেছেন, তাঁদের হাত ধরেই বইগুলো মুদ্রিত হোক। আপনাদের উত্তরোত্তর সাফল্য কামনা করছি।

Anonymous said...

good

Anirban Das said...

Bhalo prostab

Animesh Deysarkar said...

আমার খুঁজে পাওয়া অন্যতম সেরা ব্লগ। খুব ভালো লাগছে, শৈশবের রংগুলোকে আবার রামধনু হয়ে উঠতে দেখে। অনেক ভালোলাগা ও শুভেচ্ছা নেবেন।। :)

Animesh Deysarkar said...

আমার খুঁজে পাওয়া অন্যতম সেরা ব্লগ। খুব ভালো লাগছে, শৈশবের রংগুলোকে আবার রামধনু হয়ে উঠতে দেখে। অনেক ভালোলাগা ও শুভেচ্ছা নেবেন।। :)

Pradip Naskar said...

এই ব্লগ টা আজকের ইন্টারনেট ঘেটে খুজে পেলাম।
এতদিন এমন একটা ব্লগ খুজে না পাবাটা আমার দুর্ভাগ্য ও বলতে পারেন। আশাকরি নিয়মিত পাঠক হবার চেষ্টা করবো।

indrajit jodder said...

শর্তে ভয় পেলুম বটে।যদিও বিকল্প পন্থা আপনাদের কাছে উণ্মুক্ত নাই।যাহোক আপনাদের মহতী প্রয়াসকে স্বাগত জানাই এবং উত্তরোত্তর শ্রীবৃদ্ধি কামনা করি।

Raktim Abir said...

একটা ফান্ড বানিয়ে বইগুলি ছাপিয়ে গ্রামীণ গ্রন্থাগারগুলোতে বিনামূল্যে দেওয়া গেলে দারুণ হত। এমন উদ্যোগ নেওয়া যায় কিনা ভেবে দেখার অনুরোধ জানিয়ে রাখলাম।

samir sarkar said...

শুরু থেকেই 'প্রায়' নিয়মিত নজর রেখে চলেছি। কত বই যে আমার ছেলে লালন-এর জন্য ডাউনলোড করে তাকে পড়ে পড়ে শুনিয়েছি। আধো ঘুম চোখে তার একের পর এক প্রশ্নের উত্তর দিতে গিয়ে নিজের শৈশবের কথা মনে পড়ে গেছে .... ইদানিং পেশাগত অপারগতায় নিয়মিত নজর রাখতে পারিনা। আজ 'দাদুর দস্তানা'র কার্যকারণ পড়ে মন খারাপ হয়ে গেল। আশাকরি দুষ্টু লোকদের শুভবুদ্ধি হবে। আপনাদের ব্যক্তিগত নিঃস্বার্থ প্রয়াসকে সাধুবাদ জানাই। জানাই আন্তরিক কৃতজ্ঞতা। 'দাদুর দস্তানা'ও একদিন সবার কাছে উন্মুক্ত হবে, এই অসুস্থ পরিবেশের বিনাশ ঘটবে। এই আশায় রইলাম ...
~~ সমীর সরকার

Samir Kumar Biswas said...

সোভিয়েৎ ইউনিয়ন সারা পৃথিবীর লোককে জলের দরের চেয়েও সস্তায় চিরায়ত রুশ সাহিত্য , বিজ্ঞান , ডাক্তারি ও প্রকৌশলের বইগুলো যুগিয়ে আমাদের স্বভাবটাই খারাপ করে দিয়েছে । যে দামে আমরা পৃথিবীর সেরা সেরা বই পড়তে পেরেছি সে পয়সায় বইগুলো সোভিয়েৎ ইউনিয়ন থেকে কলকাতায় পাঠনোর জাহাজ ভাড়াই উঠতো না ! অনেকেই দেখছি নিজের স্বার্থ ছাড়া আর কিছু বুঝতেই চাইছেন না । ব্যাপারটা খুবই দুঃখের ! যাঁরা ঘরের খেয়ে বনের মোষ তাড়িয়ে শত শত (186 টা আপাতত ।) বই ডাউনলোড করার এবং পড়ার সুযোগ করে দিয়েছেন তাঁদের প্রতি আমার অশেষ কৃতজ্ঞতা রইল । সপ্তাহে একটা করে বই পড়লে 186 টা বই পড়তে কত দিন লাগে খেয়াল করে দেখেছেন কি কেউ ?! প্রায় তিন বছর ! সবাইয়ের সব বই কি পড়া হয়ে গেছে ?! পড়া ধরলে বলতে পারবেন তো ?! আমি আমার কথাই বলি - আমার তো দস্তুর মত লজ্জা ই করে এঁনাদের কাজে কোনরকম গা না লাগিয়ে এঁনাদের শ্রমের ফসল ভোগ করতে । অন্য ভাবে যদি পারি কিছু করতে চাই । মনের কষ্ট তা'তে যদি কিছুটা কম হয় ! http://sovietbooksinbengali.blogspot.in এর সঙ্গে আছি ও থাকবো অনেক অনেক দিন । সবাইকে আমার আন্তরিক অভিনন্দন ।

Rowshan Alam said...

ভাই আমি বাংলাদেশ থেকে লিখছি। একেবারে ছোট বেলায় উদয়ন একটু বড় হয়ে রাদুগা বা প্রগতি থেকে বাংলা্য রুশ বইগুলো ছিল মনের খোরাক। এখন সংসারের ঘানি টানতে গিয়ে বই পড়া অনেক কমে গেছে। আপনাদের সাইট দেখে পুরোনো দিনের কথা খুব খুব করে মনে পড়ে গেল।
হয়ত প্রায় এখানে আসা হবেনা কিম্বা ফেসবুকে যাওয়াও হবেনা তবে আপনাদের জন্য মণের গভীর থেকে ভালোবাসা রইল।

Rashidur said...

ছোটোবেলায় রেডিও মস্কোতে চিঠি লিখতাম, হঠাৎ করে ত্রকদিন
অনেক কিছু উপহার সহ উত্তর অসতো, কি যে আনন্দ হতো !!
ঠিক তেমন এক আনন্দ হলো এই ওয়েব সাইট খুজে পেয়ে।
কলেজে বই গুলো পরতাম, কয়েক বছর থেকে এই বই গুলো খুজে পাইনি পুরানো বই এর দোকানে। মন থেকে বই গুলো খুঁজেবেড়াতাম।
অসংখ্য ধন্যবাদ। অনেক ভালবাসা।

Rashidur said...

পুঁজি ১,২,৩ কালর্ মাকর্স এর অপেক্ষায়....

sudip2905 said...

'Pencil o Sarbokarmar Adventure' ekti chhotoder galpo. Aami amar chhelebelae porechhilam. Ei boi ti kaar lekha seta bhule (forget) gechhi. Keu ki janaben boi ti paoa jabe kina. Amar vison prio boi (Favourite Book). Please help me to get this book.

আজিজুর রহমান said...

খুব ভালো উদ্যোগ। আমার ককেটি বই হারিয়ে গেছে। আপনাদের বলগে এস সেসব বইয়ের সন্ধ্যান পেলাম। মফস্বলে মানুষ তবুও কী নেশায় বই সংগ্রহ করতাম। যেমন জীবন জয়ের পথে বইটি আমি ১২/১৩ বছর ধরে খুঁজছি। আপনাদের ব্লগ থেকে ১ম ও ২য় খন্ড সংগ্রহ করতে পেরেছি।৩য় খন্ড সংগ্রহ করতে পাছি না। সে সব পরে বলঅ যাবে। সত্যি মহৎ উদ্যোগ, আপনাদের জন্য শুভ কামনা।

Nuhu Ainul Islam said...

Undoubtedly a great initiative. The childhood memory comes with pleasure reading these awesome books. I (y) it.

cha said...

তাহলে রুশ বইয়ের জন্যও সংগ্রাম করতে হবে ?

সোমনাথ দাশগুপ্ত said...

আজ ১লা জানুয়ারি, ২০১৬ থেকে আবার এই ব্লগের সমস্ত বই সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হল। একান্ত চেনা সোভিয়েত বইপ্রেমীদের মধ্যে নিরাপদ বন্টনের জন্য “দাদুর দস্তানা” নামে যে আলাদা গ্রুপ তৈরি করা হয়েছিল তারও আর কোনো প্রয়োজন থাকছে না, আপাতত। এই ব্লগের নাম, লিংক, বই যেখানে খুশি শেয়ার করুন, খুশিই হব। শুধু মনে রাখবেন, বইগুলো তৈরির পিছনে যাদের নিষ্ঠা-শ্রম-সময়-স্বেদ-ভালোবাসা রয়েছে তাদের প্রতি কৃতজ্ঞতা স্বীকারও একই সঙ্গে করবেন। যিনি বই ধার দিলেন, যিনি স্ক্যান করলেন, যিনি প্রসেস করলেন তাদের নাম উল্লেখ না করে, আমাদের ব্লগের নাম উল্লেখ না করে বইগুলো নিজেদের কৃতিত্ব বলে দাবি করলে আবার বিধি নিষেধের আড়ালে চলে যাবে সকলের প্রিয় এই বইগুলো ও ভবিষ্যতে লভ্য সমাধিক বাংলা সোভিয়েত বই।

শিশুপাঠ্য ছবির বইগুলো রঙিন প্রিন্ট নিয়ে আপনার বাড়ির বা পরিচিত বাচ্চাদের হাতে দিলে আমাদের প্রয়াস সার্থক হবে। ডাউনলোডের আগে পরে ব্লগের পোস্টে মন্তব্য করলে আমরা উৎসাহ পাবো।

Rashidur said...

অনেক ধন্যবাদ...অনেক ভালবাসা।

Saikat said...

Bhishon bhalo laglo ei boigulo-ke abar dekhte peye. Amader chhotobelar ekta boro ongsho chhilo soviet shishu sahityo. Ashadharon effort. Dhonnobad.

Navigator