Subcribe to our RSS feeds Join Us on Facebook Follow us on Twitter Add to Circles

About

ভূমিকা

ভূমিকা

উপস্থাপনায়

উপস্থাপনায় সোমনাথ, নির্জন, সৌরদীপ, পরাগ ও প্রসেনজিৎ
সবশেষে হাসেন বৃদ্ধ মেমিল বইটির প্রচ্ছদ পরিমার্জন করে একটি ফ্ল্যাপ যোগ করা হল ।। পূর্বক্ষণ - ইভান তুর্গেনেভ বইটির ডাস্ট জ্যাকেট যোগ করা হল ।। বেলকিনের গল্প - আলেক্সান্দ্র পুশকিন বইটির ডাস্ট জ্যাকেট যোগ করা হল ।। ছবিতে ছবিতে গল্প বইটির বাদ যাওয়া দুটি পাতা যোগ করা হল ।। ইস্পাত ২য় খণ্ড বইটিতে যোগ করা হল বাদ পড়ে যাওয়া ১৯৫ পাতাটি ।।

Random Posts

Mr. Arun Som's request

Mr. Arun Som's request

ঘোষণা

১লা জানুয়ারি, ২০১৬ থেকে আবার এই ব্লগের সমস্ত বই সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হল। একান্ত চেনা সোভিয়েত বইপ্রেমীদের মধ্যে নিরাপদ বন্টনের জন্য দাদুর দস্তানা নামে যে আলাদা গ্রুপ তৈরি করা হয়েছিল তারও আর কোনো প্রয়োজন থাকছে না, আপাতত। এই ব্লগের নাম, লিংক, বই যেখানে খুশি শেয়ার করুন, খুশিই হব। শুধু মনে রাখবেন, বইগুলো তৈরির পিছনে যাদের নিষ্ঠা-শ্রম-সময়-স্বেদ-ভালোবাসা রয়েছে তাদের প্রতি কৃতজ্ঞতা স্বীকারও একই সঙ্গে করবেন। যিনি বই ধার দিলেন, যিনি স্ক্যান করলেন, যিনি প্রসেস করলেন তাদের নাম উল্লেখ না করে, আমাদের ব্লগের নাম উল্লেখ না করে বইগুলো নিজেদের কৃতিত্ব বলে দাবি করলে আবার বিধি নিষেধের আড়ালে চলে যাবে সকলের প্রিয় এই বইগুলো ও ভবিষ্যতে লভ্য সমাধিক বাংলা সোভিয়েত বই।

শিশুপাঠ্য ছবির বইগুলো রঙিন প্রিন্ট নিয়ে আপনার বাড়ির বা পরিচিত বাচ্চাদের হাতে দিলে আমাদের প্রয়াস সার্থক হবে। ডাউনলোডের আগে পরে ব্লগের পোস্টে মন্তব্য করলে আমরা উৎসাহ পাবো।

অন্বিষ্ট হৃদয় অপচিত হৃৎপিণ্ড - নিকোলাই আমোসভ (অনু: দ্বিজেন শর্মা)



অনুবাদ : দ্বিজেন শর্মা
অঙ্গসজ্জা : স. পুশকোভা
প্রকাশনা : প্রগতি প্রকাশন (সোভিয়েত ইউনিয়নে মুদ্রিত) 
প্রকাশ কাল : ১৯৭৭
পৃষ্ঠা সংখ্যা : ২৭৪
 আয়তন : ১৪.৩ মে. বা.



কৃতজ্ঞতা স্বীকার 
ধার দিয়েছেন : সৌম্যেন পাল
স্ক্যান করেছেন : প্রসেনজিৎ
প্রসেস করেছেন : প্রসেনজিৎ




5 comments:

Samir Kumar said...

1980 সালের আগের ঘটনা । প্রায়ই আমি ধর্মতলা অঞ্চলে চৌরঙ্গী রোডের উপরে এস.এন. ব্যানার্জি রোড ক্রসিং ছেড়ে তৎকালীন রিট্জ হোটেলের দিকে যেতে দেখতাম একটি তামাকের বিখ্যাত দোকানের(এখন নেই।) সামনে ফুটপাথের উপর একটা প্ল্যাস্টিকের চাদরের উপর সোভিয়েত বই সাজিয়ে বিক্রী করছেন একজন বেশ লড়াকু চেহারার ভদ্রলোক । ওখানে গেলেই একটা-দুটো বই কিনতামই । একটা হার্ড বাউন্ড পকেট বুক সাইজের বই প্রায়ই দেখতাম । আমি একদম হাত দিতাম না বইটাতে । কেন জানি না , নামটা দেখে আমার ধারনা হয়েছিলো যে বইটা বুঝি কবিতার ! শুধু কবিতার না , বোধহয় আধুনিক কবিতার । তারপর একদিন নতুন কোন বই আর না পেয়ে অগত্যা মধুসূদন হিসাবে বইটা খুবই তাচ্ছিল্য করে হাতে নিয়ে দু-একটা পাতা উল্টে দেখে চমৎকৃত হয়ে বইটা কিনে নিয়ে বাড়ি এলাম । অনেক রাত পর্যন্ত পড়ে শেষ করলাম বইটা । এইরকম বিষয়বস্তু নিয়ে কোন বই এর আগে পড়ি নি বা শুনিও নি । বইটাকে যক্ষের ধনে মত আগলে রাখতাম । কাউকে পড়তে দিলে এক্কেবারে অসভ্যের মত জিজ্ঞেস করতাম - হ্যাঁ রে , শেষপর্যন্ত গেঁড়িয়ে দিবি না তো ? কেউ কেউ প্রথমে রেগে যেত আমার এরকম আদেখলেপনায় ! কিন্তু কি করবো ? বইটা আমার বড় প্রিয় ছিলো যে ! বইটা হচ্ছে "অন্বিষ্ট হৃদয় অপচিত হৃৎপিণ্ড" । বইটা এখনও আমার কাছে আছে । ভেবেছিলাম বইটা নিশ্চয়ই আর কারুর কাছে নেই । এখানে লটকাতে দিয়ে খুব নাম কিনবো ! কিন্তু হায় , কোন বদমাশ আগেই এটাকে লটকে দিলো এখানে , আমার আগেই !
মহান আবিস্কারক , চিকিৎসা বিজ্ঞানী ও লেখক নিকোলাই আমোসভ কে জানাই আন্তরিক শ্রদ্ধা :

http://en.wikipedia.org/wiki/Mykola_Amosovhttp://en.wikipedia.org/wiki/Mykola_Amosov

Samir Kumar Biswas said...

উইকিপিডিয়ায় নিকোলাই আমোসভের জীবনীর লিঙ্কটা কোন ভুলে পরপর দুবার ছাপা হয়ে গেছে । আসলে হবে :
http://en.wikipedia.org/wiki/Mykola_Amosov

প্রসেনজিৎ বন্দ্যোপাধ্যায় said...

অনেক ধন্যবাদ, সমীরবাবু।

Anonymous said...

Thanks so much for this one. Glad to see that I'm able to download the book without any hassle. Please guys, don't be disheartened by what happened. We are with you...

Farabi

Arcturus Tuhin said...

this is great...

Navigator